গ্রাফিতিতে নতুন সাজে বুটেক্স

  © টিডিসি ফটো

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) অন্যতম একটি সংগঠন আর্টেক্সের উদ্যোগে ১১ ও ১২ নভেম্বর বিশ্ববিদ্যালয়ে দেওয়াল গ্রাফিতি ও মুক্তমঞ্চের আয়োজন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের সকল ব্যাচের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। এর মাধ্যমে নতুনভাবে আরো একবার সজ্জিত হলো বুটেক্স।

সম্প্রতি আর্টেক্স থেকে একটা ইভেন্ট খোলা হয় যার নাম ছিলো “নীরবতায় কলরব”। এই ইভেন্টের মধ্যে ছিল দেওয়াল গ্রাফিতি, মুক্তমঞ্চ (চায়ের কাপে আড্ডা) ও হালকা কলরব।

তিনটি স্টোরিবোর্ডে গ্রাফিতিগুলো সম্পন্ন করা হয়। ১ নং স্টোরিবোর্ড গ্রাফিতিটি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের চেতনা এবং বাংলাদেশ সম্পর্কিত। ২ নং স্টোরিবোর্ড গ্রাফিতিটি টেক্সটাইলের ইতিহাস এবং ঐতিহ্য সম্পর্কিত এবং ৩ নং স্টোরিবোর্ড গ্রাফিতি বাংলাদেশের বিভিন্ন গুণী ব্যক্তিবর্গের পোর্ট্রেট এবং তাদের উক্তি সম্পর্কিত সাথে কিছু শিক্ষণীয় গ্রাফিতি।

গত ১১ নভেম্বর সোমবার দুপুর ১২টা থেকে গ্রাফিতির কাজ শুরু হয়। বুটেক্সের প্রধান ফটকের দুইপাশের ২৬টি দেয়াল নির্বাচন করা হয় গ্রাফিতির জন্য। প্রতি দেয়ালে কাজ করে ৫-৬ জন করে। প্রায় সকল ব্যাচের সর্বমোট ১৩০ জন শিক্ষার্থীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিলো দেওয়াল গ্রাফিতিকে।

সোমবার প্রায় সকল দেওয়ালের স্কেচ এবং কিছু দেওয়ালের কালারের কাজ সম্পন্ন করা হয়। সন্ধ্যা পর্যন্ত চলে গ্রাফিতির কাজ। পরবর্তীতে ১২ নভেম্বর মঙ্গলবার সকাল ১০ টা থেকে পুনরায় শুরু হয় গ্রাফিতির কাজ। সবার অংশগ্রহণে সন্ধ্যার মধ্যেই গ্রাফিতির কাজ সম্পূর্ণভাবে শেষ হয়।

প্রতিটি দেওয়ালের গ্রাফিতিগুলোর আলাদা আলাদা থিম ছিলো। যেমন: ‘সুই-সুতায় বাংলাদেশ’, ‘Save the earth’ ,‘Go green’, ‘চরকায় দেশ’,‘শৈলী’, ‘অপভ্রংশ’, ‘ভাবনা’, ‘সদা জাগ্রত সেরা’,‘Sewing mends the soul’, ‘বিজয়ের রঙ’, ‘Aspiration', ‘শান্তি ও শিক্ষা’ ইত্যাদি।

এছাড়াও বুধবার সন্ধ্যার পরে ‘নিরবতায় কলরব’-এর দ্বিতীয় প্রোগ্রাম হালকা কলরব। কলরবে ছিল ৪ টি ব্যান্ড। ব্যান্ডগুলো হলো Insipid, 5th Chapter,, Suicidal Pumpkin, Golpo. কলরবের কনসার্টটি বুটেক্স মাঠে অনুষ্ঠিত হয়। আর্টেক্সের সাথে কথা বলে জানা যায় তারা নিজের ক্যাম্পাসের সঠিক পরিবর্তনে বিশ্বাসী মানুষদের নিয়ে কাজ করে।

আরো পড়ুন: 

‘দেশ সৃষ্টি যাদের কারণে আজ তারাই কথা বলতে পারছেন না’ (ভিডিও)

একাধিক বিশ্ববিদ্যালয়ে সুযোগ পেয়েও ভর্তি অনিশ্চিত

ওসি এসেই পানিতে ঝাঁপ দেন, উদ্ধার করেন ১৫ জন

 


সর্বশেষ সংবাদ