আরবি বিশ্ববিদ্যালয়ে ‘ফাজিল অনার্স শিক্ষার গুণগতমান উন্নয়ন’ শীর্ষক সেমিনার

আরবি বিশ্ববিদ্যালয়ে ‘ফাজিল অনার্স শিক্ষার গুণগতমান উন্নয়ন’ শীর্ষক সেমিনার
সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখছেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান  © টিডিসি

মাদরাসায় জ্ঞানচর্চা বৃদ্ধি ও উচ্চশিক্ষার গুণগতমান উন্নয়নের লক্ষ্যে রবিবার ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহর সভাপতিত্বে 'ফাজিল অনার্স শিক্ষার গুণগতমান উন্নয়ন: পর্যালোচনা' শীর্ষক সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার এস.এম এহসান কবীর। চট্টগ্রামের ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা ড. এ. কে. এম মাহবুবুর রহমান মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

এতে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুল্লাহ আল হাসান চৌধুরী, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব রওনক মাহমুদ। রওনক মাহমুদ, বিশ্ববিদ্যালয়ের ডীন প্রফেসর ড. মোহাম্মদ ইলিয়াছ ছিদ্দিকী, শ্রীপুর ভাংনাহাটি রহমানিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী, দারুন্নাজাত সিদ্দিকীয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মো: আবু বকর সিদ্দিক প্রমুখ।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেন, জ্ঞানবিজ্ঞানে ইসলামের অবদান শিক্ষার্থীদের মাঝে তুলে ধরতে হবে। মাদরাসার উন্নয়নে বর্তমান সরকার ১ হাজার ৬৮১টি মাদরাসায় ৬ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন করেছে বলে জানান তিনি।

সভাপতির বক্তব্যে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ বলেন, মাদরাসা উচ্চশিক্ষা বিস্তারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন। বিশ্ববিদ্যালয় উন্নয়নে অগ্রণী ভূমিকা পালনের জন্য প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও ইউজিসি চেয়ারম্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি আরো বলেন, দক্ষিণ এশিয়ায় প্রথম ইসলামি আরবি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে। উন্মুক্ত আলোচনায় বিভিন্ন মাদরাসার অধ্যক্ষ অংশ নেন এবং মাদরাসা শিক্ষার উন্নয়নে নানা বিষয়ের উপর গুরুত্বারোপ করেন।


মন্তব্য

x