বিশ্ববিদ্যালয় দিবসে খালেদা জিয়ার নামফলক পুনরায় উন্মোচন করলেন জবি ভিসি

  © টিডিসি ফটো

১৯তম বিশ্ববিদ্যালয় দিবসে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া কর্তৃক জগন্নাথ বিশ্ববিদ্যালয় ঘোষণা ফলক পুনঃস্থাপন ও উন্মোচন করেছেন উপাচার্য অধ্যাপক ড. রেজাউল করিম। এরপর নতুন অ্যাকাডেমিক ভবনের নিচতলায় দিনব্যাপী চারুকলা প্রদর্শনী ও চিত্রপ্রদর্শনীর উদ্বোধন করেন তিনি।

জুলাই বিপ্লবের চেতনাকে ধারণ করে 'বিপ্লবে বলীয়ান - নির্ভীক জবিয়ান' প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনে আজ রবিবার (২০ অক্টোবর) ১৯তম বিশ্ববিদ্যালয় দিবস উদ্‌যাপন করছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। দিনব্যাপী নানা আনুষ্ঠানিকতায় এ দিবস উদ্‌যাপিত হয়।

এ বছর বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে সকাল থেকে শুরু হয় নানান রকমের কর্মসূচি। এবারের বিশ্ববিদ্যালয় দিবসের দিনই আয়োজন করা হয় ১৯তম ব্যাচের ওরিয়েন্টাল ক্লাস। এ উপলক্ষ্যে সকাল আটটা থেকেই ক্যাম্পাসে নবীন শিক্ষার্থীদের উপস্থিতি লক্ষ করা যায়। নবীন শিক্ষার্থীদের ফুল, ফাইল, কলম ইত্যাদি দিয়ে বরণ করে নেয় বিভাগগুলো। 

এর আগে সকাল বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে জাতীয় পতাকা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশনা ও বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. রেজাউল করিম।

এরপর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে একটি র‍্যালি বিশ্ববিদ্যালয় থেকে শুরু হয়ে রায়সাহেব বাজার ও ভিক্টোরিয়া পার্ক প্রদক্ষিণ করে পুনরায় ক্যাম্পাসে এসে শেষ হয়। র‍্যালিতে বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হল, বিভিন্ন বিভাগ ও ইন্সটিটিউটের শিক্ষার্থী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহ অংশ নেয়।  

র‍্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া কর্তৃক জগন্নাথ বিশ্ববিদ্যালয় ঘোষণা ফলক (পুনঃস্থাপন) উন্মোচন করেন উপাচার্য। এরপর নতুন অ্যাকাডেমিক ভবনের নিচতলায় দিনব্যাপী চারুকলা প্রদর্শনী ও চিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

বেলা পৌনে বারোটায় মুক্ত মঞ্চে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৯তম দিবস উপলক্ষ্যে নবীন শিক্ষার্থীদের কেন্দ্রীয়ভাবে মুক্তমঞ্চে স্বাগত জানানো ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে ও আহতদের সুস্থতা কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সবশেষে বিকেলে জুলাই গণঅভ্যুত্থানের থিমকে ধারণ করে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয় দিবসের অনুভূতি ব্যক্ত করে বাংলা বিভাগের শিক্ষার্থী মো.পারভেজ হাসান বলেন, বিশ্ববিদ্যালয় ফিবস আমাদের কাছে বড় একটি উৎসব। সবাই একসঙ্গে সানন্দে এ দিবস উদ্‌যাপন করেছি। প্রতিবার বিশ্ববিদ্যালয় দিবস আসলে অন্যরকম ভালোলাগা কাজ করে।

গত ২০১৭ সালের ৮ জুন প্রথমবারের মতো রাতের আঁধারে খালেদা জিয়ার নাম সংবলিত জগন্নাথ বিশ্ববিদ্যালয় ঘোষণার ফলক ভেঙে সরিয়ে ফেলা হয়। পরদিন ৯ জুন প্রতিবাদ জানিয়ে ক্যাম্পাসে ছাত্রদল বিক্ষোভ মিছিল করে এবং নামফলক পুনঃস্থাপনের জন্য প্রশাসনকে ২৪ ঘণ্টা আল্টিমেটাম দেওয়া হলে বিশ্ববিদ্যালয় প্রশাসন তা পুনঃস্থাপনের উদ্যোগ নেয়।

উল্লেখ্য, ১৯৯৫ সালের ২ নভেম্বর বেগম খালেদা জিয়া তৎকালীন প্রধানমন্ত্রী থাকা অবস্থায় জগন্নাথ কলেজকে বিশ্ববিদ্যালয় রূপান্তরের ঘোষণা দিয়ে ক্যাম্পাসের প্রশাসনিক ভবনের সামনে বিশ্ববিদ্যালয় ঘোষণা ফলক উন্মোচন করেন। ওই ঘোষণার প্রেক্ষিতে ২০০৫ সালের ২০ অক্টোবর জাতীয় সংসদে আইন পাসের মাধ্যমে বিলুপ্ত জগন্নাথ কলেজ পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে রূপান্তরিত হয়।


সর্বশেষ সংবাদ