এবার বিইউপিতে অর্থনীতিতে আবেদন করতে না পারার অভিযোগ মাদ্রাসা শিক্ষার্থীদের

বিইউপি লোগো
বিইউপি লোগো  © সংগৃহীত

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার আবেদনে মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীরা ‘অর্থনীতিতে’ আবেদন করতে পারছে না বলে অভিযোগ করেছে শিক্ষার্থীরা। এর আগে মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীদের আবেদনে সমস্যা হলেও সমাধানে দ্রুত পদক্ষেপ নেয় প্রতিষ্ঠানটি।   

আজ সোমবার মাদ্রাসা বোর্ডের এক ভর্তিচ্ছু দ্যা ডেইলি ক্যাম্পাসের কাছে অভিযোগ করেছেন, প্রতিষ্ঠানটির Faculty of Arts ans social science অনুষদের ৬ টি বিষয়ের মধ্যে ৫ টি বিষয়ে আবেদনে ঠিক থাকলেও ‘অর্থনীতি’ বিষয়ে মাদরাসা শিক্ষার্থীদের আবেদন নিচ্ছে না। এ অনুষদের আবেদনে যোগ্যতা রয়েছে বলে উল্লেখ করেন এই শিক্ষার্থী।  

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যায়, এ অনুষদের অন্য বিষয়গুলো হলো উন্নয়ন অধ্যয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা, ইংরেজি, লোক প্রশাসন ও সমাজবিজ্ঞান।  

এর আগে ইংরেজি মাধ্যম ও ভোকেশনাল থেকে পাস করা শিক্ষার্থীরাও আবেদন জটিলতায় পড়ছেন বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা।

সমস্যার বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া নাম্বারে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানটির একজন প্রশাসনিক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, আবেদনে কোনো সমস্যা হওয়ার কথা নয়। অনেক সময় শিক্ষার্থীদের আবেদনের যোগ্যতা না থাকলে সেটা আবেদন স্বয়ক্রিয়ভাবে নেওয়া হয় না। 

ভর্তি পরীক্ষার জন্য আলাদা টিম আছে উল্লেখ করে এই কর্মকর্তা বলেন, আজ ছুটির দিন হওয়ায় ভর্তি পরীক্ষার দায়িত্বে থাকা টিম ছুটিতে রয়েছে। আগামীকাল মঙ্গলবার সকালে ভর্তি অফিসে যোগাযোগের পরামর্শ দেন। 

এর আগে গত ৮ ডিসেম্বর বিইউপির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। এরপর গত ১৭ ডিসেম্বর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ৪ জানুয়ারি পর্যন্ত চলবে আবেদন প্রক্রিয়া। পরে ১৯ ও ২০ জানুয়ারি অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা।

বিইউপির ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদন শেষে আগামী ১৯ জানুয়ারি সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ঘণ্টাব্যাপী আর্টস ও সোশ্যাল সায়েন্স অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওইদিনই বেলা তিনটা থেকে বিকেল চারটা পর্যন্ত সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরদিন ২০ জানুয়ারি সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সায়েন্স ও টেকনোলজি অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিনে বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষা বেলা তিনটা থেকে বিকেল চারটা পর্যন্ত নেয়া হবে।


সর্বশেষ সংবাদ