একসঙ্গে আবেদন করেও বিসিএস পরীক্ষায় পাশাপাশি বসার সুযোগ শেষ

পিএসসি
পিএসসি  © ফাইল ছবি

বিসিএস পরীক্ষায় একসঙ্গে আবেদন করে ও ফি জমা দিয়ে পাশাপাশি রেজিস্ট্রেশন নম্বর পাওয়ার সুযোগ বন্ধে উদ্যোগ নিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। নতুন পদ্ধতিতে আগের বছরগুলোর মতো আবেদনের সঙ্গে সঙ্গে প্রবেশপত্র ইস্যু হবে না। এবার সম্পূর্ণ দৈবচয়নের ভিত্তিতে স্বয়ংক্রিয়ভাবে প্রার্থীদের রেজিস্ট্রেশন নম্বর দেয়া হবে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ডিসেম্বর থেকে ৪৫তম বিসিএস পরীক্ষার অনলাইনে রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে।

অতীত অভিজ্ঞতার আলোকে দেখা গেছে, বিসিএস পরীক্ষার প্রার্থীরা প্রথমদিকে অনলাইনে রেজিস্ট্রেশন না করে শেষ সময়ে তাড়াহুড়ো করে রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করেন। এতে বিভিন্ন তথ্য প্রদানে ভুল হয়ে থাকে। বিসিএস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, আবেদন করার পর ফরমে কোন প্রকার ভুল সংশোধন করার সুযোগ থাকবে না।

এতে বলা হয়, ৪৫তম বিসিএস পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশনের শেষ হবে ৩১ ডিসেম্বর। অনিবার্য কোন কারণ ব্যতীত কোন অবস্থাতেই এ সময় বৃদ্ধি করা হবে না।

আরও পড়ুন: লিখিতের আসন দৈবচয়ন প্রক্রিয়ায়, সময় নিয়ে কেন্দ্রে আসার অনুরোধ

একসঙ্গে আবেদন করেও পরীক্ষায় পাশাপাশি বসার সুযোগ শেষ হচ্ছে জানিয়ে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বিসিএস পরীক্ষার আবেদনকারীদের একসাথে আবেদন করে ও ফি জমা দিয়ে পাশাপাশি রেজিস্ট্রেশন নম্বর পাওয়া ও সে অনুযায়ী পাশাপাশি বসে পরীক্ষা দেয়ার বিরুদ্ধে বিগত দিনে অনেকে অভিযোগ করেছেন।

এ পরিপ্রেক্ষিতে এবার সম্পূর্ণ দৈবচয়নের ভিত্তিতে স্বয়ংক্রিয়ভাবে প্রার্থীদের রেজিস্ট্রেশন নম্বর জেনারেট হবে। যে কারণে এ পরীক্ষায় আগের মতো সাথে সাথে প্রবেশপত্র ইস্যু না করে ১৫ ফেব্রুয়ারি থেকে প্রবেশপত্র ইস্যু করা হবে। তাই শেষ তারিখের জন্য অপেক্ষা না করে হাতে পর্যাপ্ত সময় নিয়ে বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে, বুঝে নির্ধারিত শেষ দিনের আগেই আবেদন শেষ করতে অনুরোধ করেছে পিএসসি।

৪৫তম এ বিসিএস হবে সাধারণ বিসিএস। এ বিসিএসের বিজ্ঞপ্তিতে ২৬টি ক্যাডারে মোট ২ হাজার ৩০৯ জনবল নিয়োগ দেয়ার কথা বলা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ দেয়া হবে স্বাস্থ্য ক্যাডারে ৫৩৯ জন। এ ছাড়া শিক্ষা ক্যাডারে ৪৩৭ জন, প্রশাসনে ২৭৪, পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, আনসারে ২৫, কর ক্যাডারে ৩০ এবং পররাষ্ট্র, বন, রেল, কৃষি ও মৎস্যসহ অন্যান্য ক্যাডারে ৮৭০ জনকে নিয়োগ দেয়া হবে।

এবারই প্রথম ক্যাডারের পাশাপাশি নন ক্যাডার পদের সংখ্যা নির্দিষ্ট করে বিজ্ঞপ্তি প্রকাশ করল পিএসসি। এর আগে ৩৫তম বিসিএসে ১ হাজার ৮০৩টি, ৩৬তমে ২ হাজার ১৮০, ৩৭তমে ১ হাজার ২২৬, ৩৮তমে ২ হাজার ২৪ ও ৪০তম বিসিএসে ১ হাজার ৯০৩টি ক্যাডার পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।