ইউল্যাবে আন্তঃবিশ্ববিদ্যালয় ছাত্র সম্মেলন ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত

সম্মেলন
ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ  © সংগৃহীত

স্বাধীনতার ৫০ বছর উদযাপন উপলক্ষে আন্তঃবিশ্ববিদ্যালয় ছাত্র সম্মেলন ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) । সম্মেলনটি আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজ বিভাগ।

গত বুধ ও বৃহস্পতিবার (২৯ ও ৩০ ডিসেম্বর) ৭ম বারের মতো এ সম্মেলনের আয়োজন করা হয়। এ আয়োজনে এবারের পার্টনার ছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

আরও পড়ুন: বেরোবি ভর্তির মেধা তালিকা প্রকাশ

অনুষ্ঠানটির এবারের প্রতিপাদ্য ছিল "বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছর: ভাষা, সাহিত্য ও সংস্কৃতি"। ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজের সদস্য আমিনা আহমেদ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি, প্রতিযোগিতামূলক পরিবেশে বৃত্তি ও সৃজনশীলতা বৃদ্ধির জন্য এই ছাত্র সম্মেলন এবং সাংস্কৃতিক প্রতিযোগিতা প্রতি বছর আয়োজন করে ইউল্যাবের ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজ বিভাগ।

সম্মেলনে ১৮টি পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলো হলো—আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, এশিয়ান ইউনিভার্সিটি অব ওইমেন, ব্র্যাক ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল (বিইউপি), সেন্ট্রাল ওইমেন্স ইউনিভার্সিটি, ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, নটরডেম ইউনিভার্সিটি; পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, চট্টগ্রাম; প্রিমিয়ার ইউনিভার্সিটি, চট্টগ্রাম; শাহজালাল ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি; সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ, চট্টগ্রাম; স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ; ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক; ওয়ার্ল্ড ইউনিভার্সিটি বাংলাদেশ এবং আয়োজক ইউল্যাব।

ইউল্যাব দেশে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ধারাবাহিকভাবে এ ধরনের সম্মেলনের আয়োজন করে আসছে।

অনুষ্ঠানে একাডেমিক প্রতিযোগিতায় বিজয়ীরা হলেন-বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের তাসনিম নাজ এবং কে.এম. আরেফিন; রানার আপ-শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেহেনাজ এস তিশা। সাংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ীরা হলেন-চ্যাম্পিয়ন-স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় এবং রানার-আপ বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস।

আরও পড়ুন: নতুন বইয়ে উচ্ছ্বসিত সারাদেশের শিক্ষার্থীরা

অনুষ্ঠানে ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ইমরান রহমান, উপ-উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তূজা, ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজ বিভাগের প্রধান আরিফা গণি রহমান, শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।


x