আইইউবিএটিতে ক্যাম্পাস সাসটেইনেবিলিটি বিষয়ক সেমিনার

সেমিনার
আইইউবিএটিতে ক্যাম্পাস সাসটেইনেবিলিটি বিষয়ক সেমিনার  © সংগৃহীত

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজিতে (আইইউবিএটি) ক্যাম্পাস সাসটেইনেবিলিটি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত ২৭ জুলাই, আইইউবিএটি-ইনস্টিটিউট অব এসডিজি স্টাডিজ (আইআইএসএস) এবং সেন্টার ফর গ্লোবাল এনভায়রনমেন্টাল কালচার (সিজিইসি), আরসিই গ্রেটার ঢাকা’র আয়োজনে ভার্চুয়াল সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউসিএসআই বিশ্ববিদ্যালয়, মালয়েশিয়ার শিক্ষার্থী বিষয়ক উপ-উপাচার্য এবং আরসিই কুচিং এর ভাইস-চেয়ারপারসন অধ্যাপক ড. ইয়েং সিউও ওয়েই।
সেমিনারে আইইউবিএটির উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রব সভাপতিত্বে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. হামিদা আখতার বেগম, কোষাধ্যক্ষ এবং আরসিই গ্রেটার ঢাকার চেয়ারপারসন অধ্যাপক সেলিনা নার্গিস।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন আইইউবিএটি ইনস্টিটিউট অব এসডিজি স্টাডিজের পরিচালক এবং আরসিই গ্রেটার ঢাকার সমন্বয়কারী অধ্যাপক আতাউর রহমান। এছাড়াও দেশি বিদেশী অতিথিগণ ক্যাম্পাস সাসটেইনেবিলিটি সেমিনারে বক্তব্য রাখেন।

‘অ্যান এনভায়রনমেন্ট ডিজাইন্ড ফর লার্নিং’ এই প্রতিপাদ্য নিয়ে ১৯৯৮ সালে আইইউবিএটির স্থায়ী ক্যাম্পাস নির্মাণের কাজ শুরু করা হয় এবং ২০০৪ সালের ডিসেম্বর মাসে স্থায়ী ক্যাম্পাসে কার্যক্রম শুরু করে। পরিবেশ উন্নয়নে ও পরিবেশবান্ধব ক্যাম্পাস নির্মাণে আইইউবিএটির প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান সর্বপ্রথম ২০০৮ সালে গ্রিন ক্যাম্পাস হিসাবে ঘোষণা করেন। এই ধারাবাহিকতায় ইউআই গ্রিন মেট্রিক ওয়ার্ল্ড র্ যাঙ্কিংয়ে - অনুযায়ী আইইউবিএটি বাংলাদেশে দ্বিতীয় শীর্ষস্থান অর্জন করেছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ