দেশের প্রথম অনলাইন সমাবর্তন নর্থ সাউথে

কনভোকেশন
শিক্ষার্থী ও নর্থ সাউথ ইউনিভার্সিটির লোগো  © ফাইল ফটো

দেশের ইতিহাসে প্রথমবারের মতো অনলাইনে কনভোকেশন আয়োজন করতে যাচ্ছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। আগামী ৮ এপ্রিল বিশ্ববিদ্যালয়টির ২৩তম কনভোকেশন অনুষ্ঠিত হবে। এতে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদের প্রতিনিধিত্ব করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, গত বছর করোনা সংক্রমণ শুরুর আগে তাদের কনভোকেশন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় সেটি সম্ভব হয়নি। পরে শিক্ষা মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে অনলাইনে কনভোকেশন আয়োজন করার সিদ্ধান্ত হয়।

তথ্যমতে, নর্থ সাউথের প্রায় ৪ হাজার শিক্ষার্থী এই কনভোকেশনে অংশ নেবেন। ইতোমধ্যে দেড় হাজার শিক্ষার্থী কনভোকেশনের গাউন ও ক্যাপ সংগ্রহ করেছেন। আগামীকালের মধ্যে আরও এক হাজার শিক্ষার্থী গাউন-ক্যাপ সংগ্রহ করবে। লকডাউন থাকায় এবার গোল্ড মেডেলিস্ট কিংবা সর্বোচ্চ জিপিএ প্রাপ্তদের পুরস্কারের বিষয়টি এখনও ঠিক করা হয়নি। তবে বিষয়টি নিয়ে ভাবা হচ্ছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনএসইউ এর উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম দ্যা ডেইল ক্যাম্পাসকে বলেন, আমাদের কাছে অনেক শিক্ষার্থী অভিযোগ করেছেন যে প্রভেশনাল সার্টিফিকেট তাদের তেমন কোনো কাজে আসছে না। তাদের কথা চিন্তা করেই আমরা অনলাইনে কনভোকেশন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছি। সবকিছু ঠিক থাকলে আগামী ৮ এপ্রিল এই কনভোকেশন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, আমাদের ইচ্ছা ছিল শিক্ষার্থীদের সশরীরে ক্যাম্পাসে নিয়ে এসে কনভোকেশন দেয়ার। তবে করোনার কারণে সবকিছুই ওলট-পালট হয়ে গেছে। অনলাইনে কনভোকেশন হলেও আমরা আয়োজনে কোনো কমতি রাখবো না। আমরা এলইডি স্ক্রিনের ব্যবস্থা করছি। যেন শিক্ষামন্ত্রী আমাদের সব শিক্ষার্থীকে দেখতে পারেন।

প্রসঙ্গত, অনলাইনে কনভোকেশন আয়োজনের জন্য সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শিক্ষার্থীদের ক্ষুদে বার্তা পাঠানো হয়। ক্ষুদে বার্তায় কনভোকেশনের রেজিষ্ট্রেশন, গাউন ও ব্যাগ সংগ্রহ করার নির্দেশনা দেয়া হয়।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ