স্বল্প খরচে বিদ্যুৎ উৎপাদনে ইউএপি অধ্যাপকের অভাবনীয় সাফল্য

স্বল্প খরচে বিদ্যুৎ উৎপাদনে ইউএপি অধ্যাপকের অভাবনীয় সাফল্য
  © টিডিসি ফটো

ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের (ইউএপি) পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. তানভীর ফেরদৌস সাঈদের নেতৃত্বে একটি গবেষণা টিম সম্প্রতি কম খরচে মাইক্রবায়াল ফুয়েল সেল কন্সট্রাক্টেড ওয়েটল্যান্ড উদ্ভাবন করেছে, যা একই সাথে দূষিত পানি শোধন এবং বিদ্যুৎ উৎপাদন করেছে। বিভিন্ন অর্গানিক দ্রব্য (বায়োচার, কয়লা, পাটের আঁশ), বর্জ্য (স্লাগ), নির্মাণ সামগ্রী (কংক্রিট, ইট) এবং দেশীয় গাছ ফ্রাগ্মাইট আর ভেটিভার ব্যবহার করেছে রিসার্চ টিম। বিশেষ করে নির্মাণ সামগ্রী হতে বিদ্যুৎ উৎপাদন পৃথিবীতে প্রথম। 

মঙ্গলবার (১৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাইক্রবায়াল ফুয়েল সেল কন্সট্রাক্টেড ওয়েটল্যান্ড একই সাথে দূষিত পানি শোধন এবং বিদ্যুৎ উৎপাদন করে; পৃথিবীর সীমিত সংখ্যক রিসার্চ গ্রুপ এই বিষয়ে গবেষণা করে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ সংক্রান্ত কাজ সম্প্রতি বিখ্যাত কেমিকাল ইঞ্জিনিয়ারিং জার্নালে প্রকাশিত হয়েছে। এ গবেষণা পৃথিবীতে দেশের সম্মান বৃদ্ধি করবে। প্রধান গবেষক অধ্যাপক সাঈদ বলেছেন তাদের আবিষ্কৃত এ সিস্টেম দেশের পরিবেশ দষণ প্রতিরোধে এবং একই সাথে অল্প মূল্যে বিদ্যুৎ উৎপাদনে সক্ষম।

অধ্যাপক সাঈদ এদেশের জলাশয় ও পরিবেশ দূষণ নিয়ে কাজ করছেন। তিনি গবেষণায় মৌলিক অবদানের জন্য ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন অফ বাংলাদেশ স্বর্ণপদক ও অ্যাওয়ার্ড ২০১৩ ও ২০১৬ অর্জন করেন।

তিনি বাংলাদেশ একাডেমি অফ সাইন্সেসের এসোসিয়েট ফেলো। তার পিতা মরহুম ইঞ্জিনিয়ার আবু সাঈদ সাবেক সংসদ সদস্য। তিনি শহীদ জাতীয় নেতা এএইচএম কামারুজ্জামানের জ্যেষ্ঠ দৌহিত্র।


মন্তব্য