বেসরকারি বিশ্ববিদ্যালয়

গবেষণায় এক টাকাও খরচ করেনি ৯ বিশ্ববিদ্যালয়

গবেষণা
ইউজিসি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

উচ্চ শিক্ষার গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে গবেষণা। তবে দেশের বেসরকারি উদ্যোগে গড়ে ওঠা ১০৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯টি বিশ্ববিদ্যালয় (শিক্ষার্থী রয়েছে এমন) ২০১৯ সালে গবেষণার পেছনে এক টাকাও ব্যয় করেনি। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) ৪৬তম বার্ষিক প্রতিবেদন থেকে এমন তথ্য পাওয়া গেছে।

গবেষণায় এক টাকাও ব্যয় না করা বিশ্ববিদ্যালয়গুলো হলো, দি পিপল’স ইউনিভার্সিটি অব বাংলাদেশ, বান্দরবন বিশ্ববিদ্যালয়, ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি, নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি, আনোয়ার খান মডার্ন ইউনিভার্সিটি, রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়, ফার্স্ট ক্যাপিটাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং জেড.এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণায় ২ লাখ টাকার কম ব্যয় করেছে এমন বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১৪টি। গবেষণায় ১০ লাখ টাকার নিচে ব্যয় করেছে এমন বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১৫টি। আর ২০ লাখ টাকা বা তার নিচে ব্যয় করেছে এমন বিশ্ববিদ্যালয় রয়েছে ১৮টি।

অন্যদিকে গবেষণায় গত বারের ন্যায় এবারও সবচেয়ে বেশি ব্যয় করেছে ব্রাক বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি ৩৭ কোটি টাকারও বেশি গবেষণায় ব্যয় করেছে। এর পরের অবস্থানে রয়েছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ। তাদের ব্যয় হয়েছে ১২ কোটি ৪৮ লাখ টাকা। গবেষণা ব্যয়ে তৃতীয় অবস্থানে রয়েছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ। তারা ব্যয় করেছে ৮ কোটি ৯৮ লাখ টাকা।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ