চীনের হুবেই ও দক্ষিণ এশিয়ার ১২টি বিশ্ববিদ্যালয়ের সাথে এনএসইউর সমঝোতা

  © সংগৃহীত

নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) সাথে চীনের হুবেই ও দক্ষিণ এশিয়ার ১২টি বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে। ইচ্যাং ইনেশিয়েটিভ (উদ্যোগ) এর আওতায় ২০২৪ ফোরামের প্রতিনিধি হিসেবে এই বিশ্ববিদ্যালয়গুলোর প্রধানেরা গত বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। 

ইয়াং ইনেশিয়েটিভ (উদ্যোগ) হলো চীনের হুবেই এর বিশ্ববিদ্যালয়গুলোর সাথে দক্ষিণ এশিয়ার শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শিক্ষা ও গবেষণা সহযোগিতা শক্তিশালী করার একটি পদক্ষেপ। উদ্যোগের লক্ষ্য হল শিক্ষার নেটওয়ার্ক সম্প্রসারণ, ডিজিটাল শিক্ষার বৃদ্ধি, বিশ্ববিদ্যালয় ও শিল্পের মধ্যে সহযোগিতা শক্তিশালী করা ও নতুন বিনিময় প্রোগ্রাম চালু করা। চীনের বেল্ট আয়াজ রোড উদ্যোগ দ্বারা পরিয়ালিত এই প্রচেষ্টা হবেই এবং দক্ষিণ এশিয়ার মধ্যে কৌশলগত অংশীদারিত্ব তৈরি করতে সহায়তা করবে, যা সম্পদ ভাগাভাগি, দক্ষতা বিকাশ এবং বৈজ্ঞানিক উদ্ভাবনের সুযোগ প্রদান করবে বলে উদেয়ভারা মনে করেন।  

এনএসইউ সঙ্গে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করা বিশ্ববিদ্যালয়গুলোর হলো মিড-ওয়েস্ট ইউনিভার্সিটি, শ্রীলঙ্কার সবারাগামুওরা ইউনিভার্সিটি, নেপালিজ আর্মি ইনস্টিটিউট অফ হেলথ সায়েন্সেস, চায়না থ্রি জর্জেস ইউনিভার্সিটি, হুবেই ইউনিভার্সিটি, ইয়াংজি ইউনিভার্সিটি, স্টেট কনজারভেটরি অফ উজবেকিস্তান, হুবেই নরমাল ইউনিভার্সিটি, উহান কনজারভেটরি অফ মিউজিক, হুয়াংগাং নরমাল ইউনিভার্সিটি, উহান ইউনিভার্সিটি অফ সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি ও হুবেই ইউনিভার্সিটি অব এডুকেশন।   

এনএসইউ এর পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন উপচার্য অধ্যাপক আবদুল হান্নান চৌধুরী। তিনি মনে করেন, এই সমঝোতা স্বাক্ষরের ফলে এনএসইউ এর শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকদের জন্য ফলপ্রসূ সুযোগ তৈরি হবে। বৈশ্বিক পরিমন্ডলে শিক্ষা ও গবেষণায় অংশীদারিত্ব বাড়াতে সবাইকে কাজ করার আহবান জানান তিনি।

ইচ্যা উদ্যোগের অংশ হিসেবে, এনএসইউ 'হুবেই (চীন) এবং দক্ষিণ এশিয়ার বিশ্ববিদ্যালয়ের জোটের জন্য গ্রীষ্মকালীন ক্যাম্প' চালু করার পদক্ষেপ নেবে। এর ফলে সমঝোতায় অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থী ও শিক্ষকদের হুবেইয়ের সংস্কৃতি ও উদ্ভাবন অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ তৈরি হবে। একই দিনে নর্থ সাউথ ইউনিভার্সিটি ও চায়না থ্রি জর্জেস ইউনিভার্সিটি আরেকটি সমঝোতা স্মাতকে স্বাক্ষর করেছে। এতে উভয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বিনিময়, শিক্ষক, গবেষণা, শিক্ষা এবং একাডেমিক সংস্কৃতির আদান-প্রদানের মতো বিষয়ে একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে।  


সর্বশেষ সংবাদ