এনএসইউতে ৭ম রোহিঙ্গা গণহত্যা দিবস স্মরণে আন্তর্জাতিক ওয়েবিনার

আন্তর্জাতিক ওয়েবিনার
আন্তর্জাতিক ওয়েবিনার  © সংগৃহীত

৭তম রোহিঙ্গা গণহত্যা দিবস স্মরণে আয়োজিত ‘রিপ্যায়ারিং দ্য হার্মঃ রিস্টোরিং জাস্টিস ফর দ্য রোহিঙ্গাস’ শীর্ষক ওয়েবিনারে আরাকান রোহিঙ্গা ন্যাশনাল অর্গানাইজেশনের সাধারণ সম্পাদক হাবিব উল্লাহ মিয়ানমারে একটি ট্রুথ কমিশন গঠনের আহ্বান জানান। নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) গত ২৪শে আগস্ট, ২০২৪ রোজ শনিবার বাংলাদেশ সময় বিকাল ৪টায় সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্ন্যান্স (এসআইপিজি) এর সেন্টার ফর পিস স্টাডিজ সেন্টার (সিপিএস) এই ওয়েবিনারের আয়োজন করে। এ ওয়েবিনারে বাংলাদেশে আটকা পড়া রোহিঙ্গা সম্প্রদায়ের জন্য ন্যায়বিচার, আন্তর্জাতিক জবাবদিহিতা, টেকসই শান্তি এবং পুনরুদ্ধারের চলমান প্রয়োজনীয়তা নিয়ে বাংলাদেশ, মায়ানমার এবং বৃহত্তর পর্যায়ে সময়োপযোগী আলোচনা করা হয়। এ আলোচনায় স্থানীয় এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞরা অংশগ্রহণ করেন। 

কফি আনান কমিশনের প্রাক্তন সদস্য রাষ্ট্রদূত ল্যাটিটিয়া ভ্যান ডেন অ্যাসুম এবং সেন্টার ফর পিস অ্যান্ড কনফ্লিক্ট স্টাডিজ এর প্রতিষ্ঠাতা ও পরিচালক  ড. এমা লেসলি, এবং আরাকান রোহিঙ্গা ন্যাশনাল অর্গানাইজেশন (এআরএনও) এর সাধারণ সম্পাদক ড. মোহাম্মদ হাবিব উল্লাহ এই অনুষ্ঠানে অনলাইনে অংশ নেন। ওয়েবিনারে অন্যতম প্যানেলিস্ট ড. মোঃ রিজওয়ানুল ইসলাম, অধ্যাপক, এনএসইউ সরাসরি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সিপিএস এর সমন্বয়ক ড. আব্দুল ওহাব অনুষ্ঠানটি কো-অডিনেট করেন।   

ড. রেমন্ড কুন-সান লাউ, সহকারী অধ্যাপক, এনএসইউ রোহিঙ্গা গণহত্যার প্রেক্ষাপট তুলে ধরে অনুষ্ঠানটির সূচনা করেন এবং আলোচকদের বৃত্তান্ত তুলে ধরেন। 

রাষ্ট্রদূত লেটিশিয়া ভ্যান ডেন আসুম শুধু রোহিঙ্গাদের নয়, রাখাইনের সমস্ত সম্প্রদায়ের জন্য স্থিতিশীলতা এবং শান্তি অর্জনে প্রশ্ন তোলেন। তিনি মিয়ানমারে নিরাপত্তা, অর্থনৈতিক এবং মানবাধিকারের সমস্যা সহ একাধিক সংকটের কথা স্বীকার করেছেন। তিনি আরো বলেন, ‘গত নয় মাসে, আমরা দেখেছি কিভাবে জান্তা বিভাজন ও শাসনের নীতি ব্যবহার করে তাদের সুবিধার জন্য রোহিঙ্গাদের ব্যবহার করেছে।এখন রোহিঙ্গারা নিজেদের মধ্যে যুদ্ধ করছে কারণ জান্তা এবং আরাকান আর্মি উভয়ই তাদের নিজেদের উদ্দেশ্যে হাসিল করেছে।’

ড. মো. রিজওয়ানুল ইসলাম বলেন, রোহিঙ্গা মামলাটি গাম্বিয়া দ্বারা আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) নিয়ে যাওয়া হয়েছিল। একটি ছোট দেশ হিসেবে নিঃসন্দেহে এটি একটি সাহসী পদক্ষেপ। আইসিজে তাদের মামলা গ্রহণ করে, যা একটি গুরুত্বপূর্ণ দৃষ্টান্ত স্থাপন করে।রোহিঙ্গাদের জন্য সর্বোত্তম প্রতিকার হল মিয়ানমারে নিরাপদ এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবর্তন। তবে আন্তর্জাতিক বিচার প্রক্রিয়া চলমান হয়েছে, যেখানে এটি সক্রিয় হওয়া উচিত ছিল। এই নৃশংসতাগুলি একদিনে ঘটেনি।’ 

ড. মোহাম্মদ হাবিব উল্লাহ রোহিঙ্গা জনগণের বিরুদ্ধে মিয়ানমারের সামরিক বাহিনীর কর্মকাণ্ডের বর্ণনা দিয়েছেন, যার মধ্যে জোরপূর্বক নিয়োগ, সহিংসতা এবং নারী ও শিশুরা পালিয়ে যাওয়ার চেষ্টা করার সময় হত্যা করা হয়েছে। তিনি রোহিঙ্গাদের উপর সেনাবাহিনীর অব্যাহত নিপীড়নের বিষয়ে তার হতাশা প্রকাশ করেছেন এবং উল্লেখ করেন যে তারা ২০১৭ এবং এর আগে যে কৌশল ব্যবহার করেছিল তারা একই কৌশল অনুসরণ করছে। তাই, ড. উল্লাহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন যে তারা রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযানের সরাসরি তত্ত্বাবধান করছেন এমন নির্দিষ্ট সামরিক নেতাদের জবাবদিহি করতে হবে। ড. হাবিবুল্লাহ ইতিহাস থেকে শিক্ষা নেওয়ার তাৎপর্যের উপর জোর দিয়ে এবং রোহিঙ্গা জনগণের বিরুদ্ধে সমস্ত অপরাধের জবাবদিহিতা না করে জবাবদিহিতা নিশ্চিত করার মাধ্যমে শেষ করেন।

ড. এমা লেসলি রাখাইন জনগণের দীর্ঘস্থায়ী সংগ্রাম এবং কেন্দ্রীয় সরকার কীভাবে এই অঞ্চলের সম্পদ শোষণ করেছে তা তুলে ধরেছেন। তিনি কেবলমাত্র সামরিক ক্রিয়াকলাপের বাইরে তাকানোর এবং প্রান্তিকীকরণ, সামরিকীকরণ এবং কয়েক দশক ধরে এই অঞ্চলের ডিভাইড এন্ড রুল কৌশলের গভীর সমস্যাগুলির সমাধান করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন। তিনি পুনরুদ্ধারমূলক ন্যায়বিচার এবং সংঘাতের রূপান্তর অনুসরণ করার উপর জোর দেন, যেখানে রাখাইনের বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সম্পর্ক পুনরুদ্ধার করা যেতে পারে। তিনি শুধু সামরিক বাহিনীর সাথে নয়, জাতীয় ঐক্য সরকার এবং জাতিগত সশস্ত্র সংগঠনের সাথে বিস্তৃত পরিসরে এই অঞ্চলে বৃহত্তর অ্যাক্সেস এবং স্বচ্ছতা সহজতর করার প্রয়োজনীয়তার পক্ষে কথা বলার জন্য জরুরী পদক্ষেপ নিতে বলেছেন, মিডিয়াতে পরিস্থিতি নথিভুক্ত করতে।

এ অনুষ্ঠানে এনএসইউ এবং এসআইপিজি ফ্যাকাল্টি সদস্যরা উপস্থিত ছিলেন এবং অধিবেশনে তাদের অন্তর্দৃষ্টিপূর্ণ প্রশ্ন এবং ভাষ্য প্রদান করে এই আলোচনাকে প্রাণবন্ত করে তোলেন। প্রশ্নোত্তর অধিবেশনে রোহিঙ্গা সঙ্কটের সাথে সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলিকে সম্বোধন করা হয়েছিল, টেকসই সমাধানগুলি বিকাশের জন্য একটি ব্যাপক, অধিকার-ভিত্তিক এবং জবাবদিহিমূলক পদ্ধতির প্রয়োজনীয়তা তুলে ধরে।

ড. ইশরাত জাকিয়া সুলতানা, সহকারী অধ্যাপক, নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) একটি বাস্তববাদী পদক্ষেপের জন্য পরামর্শ দিয়ে রাজনৈতিক সমাধান আহ্বান জানান। তিনি এই সমস্যার সমাধানে সহিংসতা থেকে গভীর সংলাপ এবং সব রাখাইনের জনগণের জন্য বাস্তব রাজনৈতিক সমাধানে আশা ব্যক্ত করেন।

অ্যাম্বাস্যাডর মোহাম্মদ সুফিউর রহমান, সিনিয়র রিসার্চ ফেলো, এসআইপিজি, এনএসইউ অনুষ্ঠানটি মডারেট করেন এবং শুরুতেই তিনি এই আলোচনার বিষয়বস্তু তুলে ধরেন। তিনি তার বক্তব্যে বলেন, ‘২০১৭ সাল থেকে শুরু হওয়া রোহিঙ্গা পরিস্থিতির অবনতি হয়েছে। মানবিক সহায়তার বাইরে দীর্ঘমেয়াদী সমাধানের দিকে আমাদের মনোযোগ দিতে হবে’।


সর্বশেষ সংবাদ