বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটিতে আন্তঃবিভাগ মুট কোর্ট প্রতিযোগিতা

আন্তঃবিভাগ মুট কোর্ট প্রতিযোগিতা
আন্তঃবিভাগ মুট কোর্ট প্রতিযোগিতা  © টিডিসি ফটো

চট্টগ্রামের বেগম গুল চেমনআরা (বিজিসি) ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর আইন বিভাগের মুটিং ক্লাবের উদ্যোগে আন্তঃবিভাগ মুট কোর্ট প্রতিযোগিতা সম্প্রতি সম্পন্ন হয়েছে। আইন বিভাগের চেয়ারম্যান মো. আবদুল হান্নানের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব।

বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সাবেক ডিন ও বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির আইন বিভাগের উপদেষ্টা প্রফেসর এবিএম আবু নোমান ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ইনচার্জ) ড. এসএম শোয়েভ। প্রধান বিচারক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক সাইদ আহসান খালিদ, স্বাগত বক্তব্য রাখেন মুট কোর্ট প্রতিযোগিতার কো-অর্ডিনেটর ও আইন বিভাগের শিক্ষক আসমা আল আমিন। 

আইন বিভাগের শিক্ষক সিদরাতুল মুনতাহা তৃণা এর সঞ্চালনায় এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডেপুটি রেজিস্ট্রার সালাহউদ্দিন শাহরিয়ার, আইন বিভাগের শিক্ষক আমিনুল হক সিদ্দীকী, রিদুয়ানুল হক, ফারহাত ইসলাম খাদিজাতুল কোবরা, তওহিদুল ইসলাম জিহাদী, বিচারকের দায়িত্ব পালন করেন সাবিত কায়েস রাহাত ও সানজিদা আকতার।

টিম জুরিস ইউনিটির সদস্যগণ হলেন এ.কে.এম.ফাহিম চৌধুরী, সোমা দেবী, আতকিয়া মাইশা, ইসরাত সামিহা। টিম হেবিয়াস কপাসের সদস্যগণ হলেন ফয়সাল আহমেদ, অভিজিৎ, শাবনূর, জাহিন ইমরান

আইন বিভাগের বিভিন্ন সেমিস্টারের মুটারদের নিয়ে গঠিত ৮টি দলের মধ্যে জুরিস ইউনিটি চ্যাম্পিয়ন, হেবিয়াস করপাস রানার আপ, জাহীন ইমরান বেষ্ট মুটার, এ.কে.এম.ফাহিম চৌধুরী ও সোমা দেবী বেস্ট রিসার্চার হওয়ার গৌরব অর্জন করেন।

এ সময় উপাচার্য বলেন, জীবন, ধর্ম এবং রাষ্ট্র প্রত্যেকের সঙ্গে আইনের সম্পর্ক বিদ্যমান। আইন বিভাগের ছাত্রদের একজন দক্ষ আইনজীবী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ইউনিভার্সিটি কর্তৃপক্ষ সবসময় সচেষ্ট আছে। যার ফলে আইন বিভাগ তাদের ছাত্র-ছাত্রীদের জন্য বিভিন্ন ট্রেনিং, ওয়ার্কশপ, সেমিনার এবং আইন বিষয়ক বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করছে এবং এই কার্যক্রমের কারণে ইতোমধ্যে এই বিভাগের ছাত্র-ছাত্রীরা আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্ব অর্জন করে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর সুনাম বৃদ্ধি করেছে। সমাজ এবং রাষ্ট্রের উন্নয়নে সকলের ক্ষেত্রে আইনের শাসন কায়েম করতে হলে আইনের প্রতি মানুষের আস্থা এবং জনগণের সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করতে হবে।

বিশেষ অতিথি প্রফেসর এবিএম আবু নোমান বলেন, আন্তর্জাতিক আইন সম্বন্ধে আইন বিভাগের ছাত্র-ছাত্রীদের অভিজ্ঞ করে তোলার লক্ষ্যে জাতীয় ও আন্তর্জাতিক মুটিং প্রতিযোগিতার আয়োজন করা হয়। ইতোমধ্যে বিশ্বের স্বনামধন্য আন্তর্জাতিক মুটিং প্রতিযোগিতায় বাংলাদেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা দেশের জন্য গৌরব বয়ে নিয়ে এসেছে। 

তিনি আরও বলেন, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি আইন বিভাগের শিক্ষার্থীরা যাতে মুটিং প্রতিযোগিতায় এই বিশ্ববিদ্যালয়ের জন্য জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সুনাম বয়ে আনতে পারে সেই লক্ষ্যে আপনাদের এই আয়োজন সত্যই প্রশংসনীয়। শুধু তাই নয় এই মুটিং প্রতিযোগিতার মাধ্যমে আইনের ছাত্ররা যাতে আইন বিষয়ে বিভিন্ন গবেষণার জন্য নিজেদের তৈরি করে সেটিও আমাদের লক্ষ্য।


সর্বশেষ সংবাদ