বিশ্বসেরা ৩০০ ‘ইয়ং ইউনিভার্সিটি’র তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়, পিছিয়েছে নর্থ সাউথ

টাইমস হায়ার এডুকেশন

ইয়ং ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং-২০২৪
ইয়ং ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং-২০২৪  © লোগো

টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) বৈশ্বিক ইয়ং ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং-২০২৪ এর তালিকা প্রকাশিত হয়েছে। মঙ্গলবার (১৪ মে) এই র‍্যাঙ্কিং প্রকাশ করে টাইমস হায়ার এডুকেশন কর্তৃপক্ষ। প্রকাশিত এ তালিকায় বিশ্বসেরা ৩০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের কোনো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের নাম আসেনি।

এবার তালিকায় দেশসেরা নর্থ সাউথ ইউনিভার্সিটির অবস্থান ৩০১-৩৫০ এর মধ্যে। যদিও গতবার (২০২৩ সাল) তালিকায় এই উচ্চশিক্ষালয়টির অবস্থান ছিল ২০১-২৫০ এর মধ্যে। অর্থাৎ, এবছর বিশ্ববিদ্যালয়টির র‍্যাঙ্কিংয়ে ১০০ পিছিয়েছে। গতবছরও তালিকায় দেশসেরা ছিল বেসরকারি এই উচ্চশিক্ষালয়টি।

আরও পড়ুন: অনূর্ধ্ব ৫০ বয়সী বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ে দেশসেরা নর্থ সাউথ, তালিকায় আরও ১৪ উচ্চশিক্ষালয়

গতবার ইয়ং ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে দেশের সরকারি-বেসরকারি মিলিয়ে বাংলাদেশের ১১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছিল। তালিকায় নর্থ সাউথ ইউনিভার্সিটির পর বাকি ১০টি বিশ্ববিদ্যালয় ‘রিপোর্টার’ হিসেবে তালিকায় স্থান পেয়েছিল, যারা তাদের সব ধরনের তথ্য (ডাটা) সরবরাহ করলেও র‍্যাঙ্কিংয়ের মানদণ্ড পূরণ করতে না পারায় কোনো বৈশ্বিক অবস্থান করতে পারেনি।

এবার তালিকায় মোট ১৫টি বিশ্ববিদ্যালয়ের স্থান হয়েছে। এবার দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি, রয়েছে ৩৫১-৪০০ এর মধ্যে। তৃতীয় অবস্থানে থাকা খুলনা বিশ্ববিদ্যালয় তালিকায় ৪০১-৫০০ এর মধ্যে রয়েছে। আর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তালিকায় ৫০১-৬০০ এর মধ্যে থেকে চতুর্থ অবস্থানে রয়েছে।

এছাড়াও তালিকায় ‘রিপোর্টার’ হিসেবে নাম এসেছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস স্টাডিজ অ্যান্ড টেকনোলজি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর।

১৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে র‍্যাঙ্কিংয়ে আছে ৪টি, বাকিগুলো রিপোর্টার হিসেবে এসেছে (টিডিসি ফটো)

‘টাইমস হায়ার এডুকেশন’ বিগত ২০১৯ সাল থেকে ওয়ার্ল্ড ইয়ং ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং প্রকাশ শুরু করে। এতে যে সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বয়স ৫০ বছর কিংবা তার চেয়ে কম, শুধুমাত্র তাদের মধ্যে গুণগত মান বিবেচনায় ধরে এই র‍্যাঙ্কিং করা হয়। 

টাইমস হায়ার এডুকেশন জানিয়েছে, এবার সব মিলিয়ে বিশ্বের ৬৭৩টি বিশ্ববিদ্যালয় এই র‍্যাঙ্কিংয়ে স্থান করতে পেরেছে, যা বিগত বছর ছিল ৬০৫টি। এছাড়াও চলতি বছর ৪৯৯টি বিশ্ববিদ্যালয় ‘রিপোর্টার’ হিসেবে তালিকায় স্থান পেয়েছিল।

র‍্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষাদান, গবেষণা, জ্ঞান স্থানান্তর ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির ১৮টি সূচক মানদণ্ড হিসেবে গণনা করেছে প্রতিষ্ঠানটি। এছাড়াও বিশ্ববিদ্যালয়গুলোর মৌলিক লক্ষ্য, পাঠদান ও গবেষণার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোও বিবেচনায় করেছে তারা।


সর্বশেষ সংবাদ