এআইইউবিতে ডা. আনোয়ারুল আবেদীন লেকচার সিরিজ নিয়ে সেমিনার

এআইইউবিতে সেমিনার
এআইইউবিতে সেমিনার  © টিডিসি ফটো

সম্প্রতি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (এআইইউবি) এর প্রকৌশল অনুষদের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের উদ্যোগে “ইলেকট্রিক ভ্যাহিকেল-চ্যালেঞ্জ এবং অপরচুনিটি” শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে আয়োজিত এই সেমিনারে বিশিষ্ট বক্তা হিসাবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার মেলবোর্নের ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট অব টেকনোলজি (ইআইটি)-এর একাডেমিক বোর্ডের ডেপুটি চেয়ার প্রফেসর আখতার কালাম। তিনি তার বক্তৃতার শুরুতে আধুনিক সমাজে বৈদ্যুতিক গাড়ির (ইভি) সম্ভাব্য প্রভাব, প্রযুক্তির উৎকর্ষতার কারণ এবং গবেষণার জন্য উৎসাহ প্রদানকারী বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন। 

তিনি বর্তমানে আধুনিক সমাজের সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলো, যেমন পরিবেশ দূষণ, শক্তির উচ্চ খরচ এবং জনসংখ্যা বৃদ্ধিজনিত বিষয়গুলো নিয়ে আলোকপাত করেন। অধিক দুরত্বে কম খরচে যাতায়াতের ক্ষেত্রে অস্ট্রেলিয়ায় গৃহীত ভেহিকেল টু গ্রিড (ভি২জি) প্রকল্প এবং ভেহিকেল টু এভরিথিং (ভি২এক্স) প্রকল্পের বাস্তবায়ন সম্ভাবনার বিষয়ে অবহিত করেন।

অনুষ্ঠানে এআইইউবির প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আবদুর রহমান তার সমাপনী বক্তব্য দিয়ে অধিবেশন শেষ করেন এবং বিশিষ্ট বক্তার হাতে সম্মানসূচক ক্রেষ্ট তুলে দেন।

প্রসঙ্গত, এআইইউবির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. আনোয়ারুল আবেদীনের সম্মানে নিয়মিত আয়োজন ‘ডা. আনোয়ারুল আবেদীন লেকচার সিরিজ’-এ সেমিনারটির আয়োজন করা হয়েছে। 


সর্বশেষ সংবাদ