গবিতে নেই কোন সাংস্কৃতিক মঞ্চ, এক কক্ষেই হয় সব অনুষ্ঠান

গবির ৪১৭ নং কক্ষ
গবির ৪১৭ নং কক্ষ  © টিডিসি ফটো

সাংস্কৃতিক মঞ্চ একটি বিশ্ববিদ্যালয়ের অলংকার স্বরুপ। সাধারণত প্রতিটি বিশ্ববিদ্যালয়ে যেকোনো অনুষ্ঠান আয়োজনের জন্য উম্মুক্ত সাংস্কৃতিক মঞ্চ বা অডিটোরিয়াম থাকে। কিন্তু সেদিক থেকে ৩২ একরের সাভারের গণ বিশ্ববিদ্যালয় (গবি) তার সূচনালগ্ন থেকেই ভিন্ন। বিশাল আয়োজনের যেকোনো অনুষ্ঠানের ক্ষেত্রে নিত্যকার সঙ্গী হয়ে দাড়িয়েছে একাডেমিক ভবনের ৪১৭ নং কক্ষ। 

সম্প্রতি গত ২৭ সেপ্টেম্বরে বিশ্ববিদ্যালয়ের একটি বিজ্ঞপ্তি থেকে জানা যায়, আগামী ১০ অক্টোবর নবীন বরণ অনুষ্ঠান হবে। যেটি অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয়ের ৪১৭ নম্বর কক্ষেই। এর মাস দুয়েক আগে গত ৩০ জুলাই বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানও হয় ঐ একই কক্ষে। 

শুধু এ দুটো অনুষ্ঠানই নয়, নিয়মিতভাবে শোক দিবস, আলোচনা সভা, সেমিনার, শিক্ষা সমাপনী, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ সব কিছুর মূলে যেন বর্তমানে একমাত্র সম্বল হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয়ের এ কক্ষটি। যদিও বিভিন্ন সেমিনার বা সভার ক্ষেত্রে তৃতীয় তলায় অবস্থিত আইকিউএসি কক্ষটিও ব্যবহৃত হয়।

অনুষ্ঠান শুরু হলে সাজানো-গোছানো, আবার শেষে সেগুলো খুলে চলে ক্লাস, পরীক্ষা। যেন এক রুমেই সব। মূলত সেমিস্টার ফাইনাল পরীক্ষার অন্যতম কেন্দ্র হিসেবে কক্ষটি ব্যবহৃত হয়।

বর্তমানে সকল অনুষ্ঠানের কেন্দ্রবিন্দু হওয়ায় শিক্ষার্থীদের কাছে বিষয়টি ব্যাপকভাবে সমালোচিত হচ্ছে। আসন্ন নবীন বরণ অনুষ্ঠান ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমে কিংবা ক্লাস রুমে নিন্দার ঝড় বইছে। আলাদা একটি সাংস্কৃতিক মঞ্চ এখন গবি শিক্ষার্থীদের সময়ের দাবি।


সর্বশেষ সংবাদ