আফগানিস্তানে ৬.১ মাত্রার ভূমিকম্পে প্রাণ গেল ১৩০ জনের

ভূমিকম্প
হতাহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে  © সংগৃহীত

৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে আফগানিস্তানের পূর্বাঞ্চলে অন্তত ১৩০ জনের মৃত্যু হয়েছে বলে দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা জানিয়েছেন। তবে স্থানীয় একজন সরকারি কর্মকর্তা বিবিসিকে অন্তত ২৫০ জনের মৃত্যু ও ১৫০ জনেরও বেশি আহত হয়েছে বলে জানিয়েছেন।   

পাকিস্তানের আবহাওয়া বিভাগের (পিএমডি) ভাষ্য অনুযায়ী, বুধবার স্থানীয় সময় রাত প্রায় ২টার দিকে আফগানিস্তানের খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দক্ষিণপশ্চিমে পাকিস্তানের সীমান্তের কাছে ভূপৃষ্ঠের ৫০ দশমিক ৮ কিলোমিটার গভীর ভূমিকম্পটির উৎপত্তি।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থাও (ইউএসজিএস) প্রায় একই তথ্য দিয়েছে বলে ভাষ্য বার্তা সংস্থা রয়টার্সের।  

তালেবান প্রশাসনের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রধান মোহাম্মদ নাসিম হাক্কানি জানিয়েছেন, নিশ্চিতভাবে যাদের মৃত্যু হয়েছে তাদের অধিকাংশই পাকতিকা প্রদেশের বাসিন্দা, এখানে ১০০ জনের মৃত্যু হয়েছে এবং ২৫০ জন আহত হয়েছে।

তিনি জানান, খোস্ত প্রদেশে আরও ২৫ জনের এবং নানগারহারে পাঁচ জনের মৃত্যু হয়েছে। আরও হতাহতের ঘটনা ঘটেছে কিনা কর্তৃপক্ষগুলো তা অনুসন্ধান করে দেখছে বলে জানিয়েছেন তিনি।

ভূমিকম্পটি আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রতিবেশী পাকিস্তান ও ভারতেও অনুভূত হয়েছে। তবে এসব দেশ থেকে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ইউরোপীয় মেডিটেরিয়ানিয়ান সিসমোলোজিক্যাল সেন্টারের (ইএমএসসি) ওয়েবসাইটে করা এক পোস্টে আফগানিস্তানের রাজধানী কাবুলের এক বাসিন্দা লিখেছেন, “শক্তিশালী ও দীর্ঘ ঝাঁকুনি ছিল।”

পাকিস্তানের পেশোয়ার শহরের এক বাসিন্দা বলেছেন, “(ভূমিকম্পটি) শক্তিশালী ছিল।”  

টুইটারে ইএমএসসি বলেছে, পাকিস্তান, আফগানিস্তান ও ভারতের প্রায় ১১ কোটি ৯০ লাখ মানুষ ভূমিকম্পটির ঝাঁকুনি অনুভব করেছে।


x

সর্বশেষ সংবাদ