শিক্ষকের চাকরি হারিয়ে হাদিয়া এখন মুচি

তালেবানের কারণে চাকরি হারিয়ে শিক্ষক থেকে মুচি ।
তালেবানের কারণে চাকরি হারিয়ে শিক্ষক থেকে মুচি ।  © সংগৃহীত

হাদিয়া আহমাদি। পেশায় ছিলেন শিক্ষক। চাকরি হারিয়ে এখন রাজধানী কাবুলের রাস্তার ধারে মুচির কাজ করছেন। শুক্রবার (১০ ডিসেম্বর) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে হাদিয়ার বর্তমান জীবন পরিস্থিতি তুলে ধরা হয়েছে।

নারীদের কর্মসংস্থানে নিষিদ্ধ করার পরই চাকরি হারান ৪৩ বছর বয়সী এই শিক্ষিকা। এ ঘটনায় নারী অধিকার রক্ষার বিষয়ে তালেবানের প্রতিশ্রুতি আরও একবার প্রশ্নের মুখে পড়লো।

শিক্ষিকা হাদিয়া আহমাদি পাঁচ সন্তানের মা। চাকরি হারিয়ে কঠোর বাস্তবতার মুখোমুখি হওয়ার পরই অন্যের পায়ের জুতা চকচকে করার কাজে নামেন তিনি। আহমাদি বলছেন, যখন দেখি আমার সন্তানেরা খুবই ক্ষুধার্ত, তখন বাধ্য হয়েই রাস্তার পাশে বসে মুচির কাজ করতে শুরু করি আমি। তবে নিজের পরিবারের নাম বা পরিচয় প্রকাশ করেননি তিনি।

তালেবান ক্ষমতা দখলের আগে  হাদিয়া আহমাদি ও তার পরিবারের অবস্থা বেশ ভালোই ছিল। নিজের এক দশকের শিক্ষকতার চাকরি, একটি বেসরকারি প্রতিষ্ঠানে তার স্বামীর বাবুর্চির চাকরি এবং একটি সরকারি সংস্থায় এক মেয়ের চাকরির সুবাদে বেশ সচ্ছল ভাবেই দিন কাটাতে পারতেন আহমাদি। কিন্তু মাত্র কয়েক সপ্তাহের ব্যবধানে সেসবই এখন ধূসর অতীতে পরিণত হয়েছে।

তালেবান ক্ষমতায় আসার পরই আফগানিস্তানজুড়ে মেয়েদের স্কুলগুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়। আর এতে করে পরিবারের উপার্জনকারী তিনজনের মধ্যে প্রথম চাকরি হারান হাদিয়া আহমাদি। এর কয়েকদিন পরই তার স্বামী এবং সর্বশেষ তার মেয়েও চাকরি হারান। এমনকি টিউশন ফি দিতে না পারায় কম্পিউটার সায়েন্স নিয়ে পড়াশোনা বাদ দিতে বাধ্য হন তার এক ছেলে।

নিজেদের মৌলিক প্রয়োজন পূরণ করা তো দূরের কথা, দু’বেলা খেয়ে জীবন বাঁচাতেই সংগ্রাম করছে হাদিয়া আহমাদির পরিবার। তিনি বলছেন, আমরা এখন ক্ষুধায় আমাদের দিন পার করছি। আমাদের পরিবারে এমন কেউ নেই, যে কি না অর্থনৈতিকভাবে আমাদের সবাইকে সহায়তা করতে পারে।

হাদিয়া আরও বলেন, পরিবারের সদস্যদের খাদ্য যোগাতে অনেক বিধবা কাজ করতে চান। আবার অনেক নারীই আছেন, যারা নিজেদের স্বামীকে আর্থিকভাবে সহায়তা করতে কাজ করার অনুমতি চায়। আর তাই তালেবানকে অবশ্যই নারীদের বাইরে কাজের অধিকার দিতে হবে। নারীদের চাকরিও দিতে হবে। কারণ এখন কর্মসংস্থানের কোনো সুযোগই নেই।

 

 

 

 


সর্বশেষ সংবাদ