‘যেসব স্কুলে মহিলা শিক্ষক বেশি, সেখানে ঝগড়া বেশি হয়’

রাজস্থানের শিক্ষামন্ত্রী
রাজস্থানের শিক্ষামন্ত্রী গোবিন্দ সিং দােস্তারা  © ফাইল ফটো

পুরুষশাসিত সমাজ ব্যবস্থায় নারীর অবদানকে বরাবরই ছোটকরে দেখা হয়। এই প্রতিকূলতার সত্ত্বেও নারীরা আজ সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। বিশ্বের সব জায়গায় নারীরা এখন এগিয়ে। এবার সেই নারীদের নিয়ে মন্তব্য করে বসলেন রাজস্থানের শিক্ষামন্ত্রী গোবিন্দ সিং দােস্তারা।

সোমবার ভারতের জয়পুরে আন্তর্জাতিক কন্যা দিবসে একটি সমাবেশে যোগ দিয়ে গোবন্দি সিং দােস্তারা বলেছেন, ‘শিক্ষা দফতরের প্রধান হয় আমি একটা জিনিস লক্ষ্য করেছি। যেসব স্কুলে বেশি মহিলা শিক্ষক, কর্মী আছে, সেখানে বেশি ঝগড়া হতে বাধ্য। এর ফলে অধ্যক্ষ বা পুরুষ শিক্ষকদের মাথার যন্ত্রণা থেকে বাঁচতে স্যারিডন (ওষুধ) খেতে হয়।

রাজস্থানের শিক্ষামন্ত্রী আরও বলেন, মহিলাদের সুযোগ সুবিধার কথা মাথায় রেখে কর্মক্ষেত্রে সুবিধামতো পোস্টিং দেয় রাজস্থান সরকার। কিন্তু তারা যদি ছোটখাটো বিষয় নিয়ে বিবাদে জড়িয়ে পড়েন তাহলে তো হবে না। তাদের নিজের সমস্যা নিজেদের মধ্যে সমাধান করতে হবে। মহিলারা যদি এটা পারেন তাহলে তাঁরা সর্বদা নিজেদের পুরুষদের চেয়ে এগিয়ে রাখতে পারবেন।

একজন শিক্ষামন্ত্রী হয়ে কীভাবে এমন মন্তব্য করতে পারনে? তা নিয়ে তুমুল বির্তক সৃষ্টি হয়েছে ভারতজুড়ে। সোশ্যাল মিডিয়ায় তার বিরুদ্ধে ক্ষোভ উগেড় দিয়েছেন নেটিজনেরা। তারা গোবিন্দ সিং দােস্তারার পদত্যাগেরও দাবি জানিয়েছেন। কীভাবে এমন একজন মানুষ রাজ্যের শিক্ষামন্ত্রী হতে পারে তা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকেই।


মন্তব্য