বিশ্বে জনপ্রিয়তার শীর্ষে মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি  © ফাইল ফটো

জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন টুডো কিম্বা মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের মতো বিশ্বনেতাদের পিছনে ফেলে জনপ্রিয় নেতার আসনে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। গত শনিবার (০৪ সেপ্টেম্বর) আমেরিকার ডেটা ইন্টেলিজেন্স সংস্থা ‘মর্নিং কনসাল্ট’র প্রকাশিত এক জরিপে দেখা গেছে জনপ্রিয়তার নিরিখে প্রায় ৭০ শতাংশ সমর্থন পেয়ে সবার উপরে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই তালিকায় ৬৪ শতাংশ সমর্থন নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন মেক্সিকোর রাষ্ট্রপতি লোপেজ ও’ ব্র্যাডর।

জরিপকারী প্রতিষ্ঠান ‘মর্নিং কনসাল্ট’ ডেটা ইন্টেলিজেন্স নিয়ে কাজ করে। প্রতিষ্ঠানটি অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ফ্রান্স, জার্মানি, ভারত, ইটালি, জাপান, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, স্পেন, ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক নেতাদের জনপ্রিয়তার হিসাব রাখে।

প্রত্যেক ৭ দিন অন্তর এই ১৩টি দেশের ১১ হাজার মানুষের ইন্টারভিউয়ের মাধ্যমে রাজনৈতিক নেতাদের জনপ্রিয়তা কতটা বাড়লো বা কতটা কমলো, সেই তথ্য় প্রকাশ করা হয়।

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় ভারত যতই বিপর্যস্ত হোক না কেন, দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তায় কোনো আঁচড় লাগেনি বলেই ইঙ্গিত দিচ্ছে উক্ত জরিপ।

‘মর্নিং কনসাল্ট’ ভারতের বিভিন্ন জাতি-গোষ্ঠীর নেতৃত্বস্থানীয় শিক্ষিত ব্যক্তিদের কাছ থেকে সপ্তাহব্যাপী তথ্য সংগ্রহ করে এই তথ্য প্রকাশ করেছে।

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি ৬৩ শতাংশ সমর্থন নিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছেন। চতুর্থ স্থানে আছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল। তিনি ৫২ শতাংশ সমর্থন পেয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ৪৮ শতাংশ সমর্থন নিয়ে যৌথভাবে পঞ্চম স্থান।


সর্বশেষ সংবাদ