করোনাকালে নতুন পদ্ধতিতে শিক্ষার্থীদের ক্লাসে ফেরাচ্ছে ইন্দোনেশিয়া

স্কুলে ফিরছে ইন্দোনেশিয়ার শিক্ষার্থীরা
শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে ইন্দোনেশিয়া  © ইন্টারনেট

ইন্দোনেশিয়ার স্কুলগুলো খুলে দিতে একটি ব্যবস্থার অনুমোদন দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো। ২৫ শতাংশ শিক্ষার্থীকে ক্লাসরুমে যাওয়ার অনুমতি দিয়ে খুলছে স্কুলগুলো। আগামী জুলাইয়ে নতুন শিক্ষাবর্ষ থেকে স্কুলে যেতে পারবেন শিক্ষার্থীরা।

জাকার্তা গ্লোব জানিয়েছে, গত সোমবার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের দেশটির স্বাস্থ্যমন্ত্রী বুদি গুনাদি সাদিকিন এ তথ্য জানান। তিনি বলেন, প্রতিটি ক্লাসে ২৫ শতাংশ শিক্ষার্থীকে ক্লাসরুমে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে। শিক্ষার্থীরা সপ্তাহে দুদিন স্কুলে আসবে।

তিনি বলেন, ‘প্রেসিডেন্টের নির্দেশনা অনুযায়ী, সশরীরে ক্লাসরুমে উপস্থিত হতে অতিরিক্ত সতর্কতা মেনে চলতে হবে। শ্রেণীকক্ষে প্রতিদিন মাত্র দুই ঘণ্টা ক্লাস চলবে।’ স্কুল পুনরায় চালু করতে শিক্ষক ও স্কুলের কর্মীদের দুই ডোজ টিকাই দেওয়া প্রয়োজন বলেও উল্লেখ করেছেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা আঞ্চলিক নেতাদের টিকা দেওয়ার ক্ষেত্রে শিক্ষকদের অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানাই। তবে সশরীরে স্কুলে গিয়ে পড়াশোনা বাধ্যতামূলক নয়। অভিভাবকরা চাইলে অনলাইনে সন্তানের পড়াশোনা করাতে পারেন।’

গত বছর থেকে ইন্দোনেশিয়ার স্কুলগুলো বন্ধ রয়েছে। দেশটির শিশু সুরক্ষা কমিশনের (কেপিএআই) চেয়ারম্যান রেতনো লিস্টিয়ার্টি জানিয়েছেন, প্রতিটি জেলাকে নিজ অঞ্চলের করোনা সংক্রমণের তথ্য সৎভাবে জানাতে হবে। যেখানে শনাক্তের হার ১০ শতাংশের বেশি সেখানে স্কুল খোলার অনুমতি দেওয়া উচিত নয়।’


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ