ভারতে টিকা নেওয়ার পর ৪৪৭ জনের শরীরে বিরূপ প্রতিক্রিয়া, একজনের মৃত্যু

ভারতে টিকা নেওয়ার পর ৪৪৭ জনের শরীরে বিরূপ প্রতিক্রিয়া, একজনের মৃত্যু
  © সংগৃহীত

ভারতে করোনাভাইরাসের টিকা নেওয়ার পর ৪৪৭ জনের শরীরে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে বলে জানা গেছে। এসব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা এবং বমিভাব।

দেশটিতে শনিবার করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়। দেশের তিন হাজার ছয়টি কেন্দ্রে একই সঙ্গে টিকাদান কর্মসূচির সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিকে উত্তর প্রদেশে করোনার টিকা নেওয়ার পর মারা গেছেন এক স্বাস্থ্যকর্মী। একটি সরকারি হাসপাতালের ওয়ার্ডবয় হিসেবে কাজ করতেন মহিপাল সিং। গত শনিবার করোনার টিকা নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই তাঁর মৃত্যু হয়। করোনার টিকাদানের প্রথম দিন শনিবার দুপুর দেড়টার দিকে টিকা নেন তিনি।

স্থানীয় চিকিৎসা কর্মকর্তা এমসি গার্গ বলছেন, এই মৃত্যুর সঙ্গে টিকার কোনো সম্পর্ক নেই। মহিপাল শনিবার ভ্যাকসিন নেওয়ার আগেই অসুস্থ ছিলেন এবং বুকে ব্যথা ও শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যায় ভুগছিলেন।

মৃতের ছেলে বিশাল সিং অভিযোগ করে বলেন, তাঁর বাবা অসুস্থ থাকলেও টিকা নেওয়ার পরই শারীরিক অবস্থার অবনতি হয়।

অন্যদিকে, দিল্লির অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিকেল সায়েন্সেসের এক নিরাপত্তা কর্মী টিকা নেওয়ার পর তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়েছে। টিকা নেওয়ার পর এই ব্যক্তির অ্যালার্জির প্রতিক্রিয়া হয়। ২২ বছর বয়সী এই নিরাপত্তা কর্মী টিকাদানের প্রথম দিনে টিকা নেন।

যে সাড়ে চারশো লোকের মধ্যে টিকা নেওয়ার পর নানা ধরনের অসুস্থতার উপসর্গ দেখা গেছে, তাদের মধ্যে কারা কারা অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার উদ্ভাবিত সেরাম ইনস্টিটিিউটের তৈরি 'কোভিশিল্ড' আর কারা ভারত বায়োটেকের তৈরি 'কোভ্যাক্সিন' নিয়েছেন, সেই পরিসংখ্যান অবশ্য সরকার প্রকাশ করেনি।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ