অনলাইন ক্লাসের জন্য দরিদ্র শিশুদেরকে স্মার্টফোন দেবেন সোনু

সোনু সুদ
সোনু সুদ  © ইন্ডিয়ান এক্সপ্রেস

বৃহন্মুম্বই পুরনিগমের সঙ্গে আইনি লড়াই চলছে তার। কিন্তু তার মাঝেও সাহায্যের হাত থামল না বলিউড অভিনেতা সোনু সুদের। ভারতের দরিদ্র পরিবারের শিশুরা যাতে মহামারির মধ্যে অনলাইন ক্লাস ঠিকমতো চালিয়ে যেতে পারে, তারই ব্যবস্থা করলেন তিনি। বিনামূল্যে স্মার্টফোন বিলি করবেন তিনি।

নিজের ইনস্টাগ্রাম প্রোফাইলে একটি ছবি পোস্ট করে সোনু জানিয়েছেন, ‘অভাবের জন্য আমার দেশের কোনও পড়ুয়ার অনলাইন ক্লাস আর মিস হবে না।’ তাঁর এই পদক্ষেপকে নিজের পরবর্তী মিশন বলেও আখ্যা দিয়েছেন। এর আগেও দুঃস্থ শিশুদের মাঝে ১০০ ফোন বিলি করেছিলেন সোনু সুদ, যা পাঠানো হয়েছিল পাঞ্জাব, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ এবং মুম্বাইয়ে।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, এ প্রসঙ্গে এক সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে সোনু জানান, লকডাউনের সময় বা নিউ নর্মালে অনেক শিক্ষার্থীই স্মার্টফোনের অভাবে অনলাইন ক্লাস করতে পারছে না। সে কারণেই এমন প্ল্যাটফর্ম তিনি তৈরি করছেন, যার মাধ্যমে সে সমস্ত শিক্ষার্থীর তথ্য জেনে তাদের কাছে স্মার্টফোন পৌঁছে দেওয়া যাবে। এতে তাদেরও আফসোস থাকবে না, আবার তাদের অভিভাবকরাও অপরাধবোধে ভুগবেন না।

মহামারির কারণে গোটা লকডাউনে ভারতের বিভিন্ন প্রান্ত থেকে শোনা গেছে- সোনু সুদ। এমন কঠিন সময়ে তিনিই হয়ে উঠেছিলেন দুস্থ-দরিদ্রদের ‘মসিহা’। লকডাউনে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর পাশাপাশি বহু দুস্থ পরিবারের পাশেও দাঁড়িয়েছেন। কোথাও অনাথ শিশুদের দায়িত্ব নিয়েছেন, আবার কোথাও বা হতদরিদ্র পরিবারের সন্তানদের পড়াশোনার খরচ জুগিয়েছেন।

দুস্থ পরিবারের সন্তানদের জন্য স্কলারশিপের ব্যবস্থা করে স্বপ্ন দেখার সাহস জুগিয়েছেন। এমন মানবসেবার ইতিমধ্যেই আদায় করে নিয়েছেন আন্তর্জাতিক প্রশংসা। সেই মানবদরদী অভিনেতা আরও একবার দুস্থদের সেবায় নিজেকে নিয়োজিত করলেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ