বিড়াল মেলায় শাকিব-বুবলী- অপু

বিড়াল মেলায় শাকিব-বুবলী- অপু
বিড়াল মেলায় শাকিব-বুবলী- অপু  © সংগৃহীত

প্রথমবারের মতো বরিশালে অনুষ্ঠিত বিড়াল মেলায় বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়েছে ৪০টি বিড়াল। শুক্রবার (১১ নভেম্বর) এই মেলা অনুষ্ঠিত হয় বরিশাল নগরীর একটি কনভেনশন হলে। তাতে তিনটি বিড়াল তাদের নামের কারনে ব্যতিক্রম ও সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল। কারণ বিড়াল তিনটির নাম শাকিব খান, বুবলী ও অপু বিশ্বাস। মেলায় অংশগ্রহণ করেন শতাধিক দর্শনার্থী ও ৪০ জন প্রতিযোগী। মেলা শেষে প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়েছে।

মেলার আয়োজক ক্যাট বা পার্সিয়ান ক্যাট সোসাইটি অব বরিশালের সমন্বয়ক আবির বিন মিজান জানান, এখানে বিড়ালগুলো বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেয় এবং জয়ীদের জন্য পুরস্কার দেওয়া হয়। তিনি জানান, পশুপ্রেমের জায়গা থেকে আমি ও আমার স্ত্রী প্রথম গ্রুপ খুলে বিড়ালপ্রেমীদের একত্রিত করার চেষ্টা করি এবং তাতে ব্যাপক সাড়া পাওয়া যায়। আর সকলের সম্মতিতে আজকে বরিশালে প্রথম বিড়াল মেলার আয়োজন করা হয়েছে বলেও জানান তিনি।

মেলায় প্রধান অতিথি জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. নূরুল আলম জানান, বিভিন্ন যান্ত্রিক কারণে নাগরিক জীবনে আমরা হাঁপিয়ে উঠেছি।মেলাটি একটি চিত্তবিনোদনেরও বিষয়। এই সময়ে জীবে প্রেমের নিদর্শন হিসবে এই মেলা মানুষকে প্রাণীদের প্রতি আরও সদয় করবে বলেও আশাবাদ জানান তিনি।

আরও পড়ুন: ‘তোমাকে হারানোর কষ্ট সহ্য করতে পারছি না’—ফারদিনের বান্ধবীর স্ট্যাটাস ভাইরাল

মেলায় অংশগ্রহণকারীরা জানান, মেলায় এসে খুব ভালো লাগছে। চমৎকার আয়োজন। এই মেলা মানুষকে আরও আগ্রহী করে তুলবে পশুপ্রেমে। পাশাপাশি, একজন পশুপ্রেমী হিসবে আমরা বিড়াল পুষছি বলেও জানান দর্শনার্থীরা। তারা জানান, প্রযুক্তির এই সময়ে সন্তানদের মোবাইলসহ অন্য ডিভাইসে আসক্ত না করে জীবেপ্রেম শেখাতে পারলে সঠিক শিক্ষা পাওয়া যাবে। 

মেলায় আসা কলেজশিক্ষক মারিয়া বলেন, যারা পশুদের প্রতি সদয় না তাদের মধ্যে মানবিকতা আছে বলে মনে করি না। মানুষ হিসেবে পশুপ্রেম থাকা অত্যন্ত জরুরি। বরিশালে চমৎকার এই আয়োজন খুব ভালো উদ্যোগ। আমি পাঁচটি বিড়াল পুষি জানান তিনি।

তবে, মেলায় সবচেয়ে ব্যতিক্রমী নাম নিয়ে তিনটি বিড়াল নিয়ে আসা জেবা মারিয়া অহনা জানান, শাকিব খান, অপু বিশ্বাস ও বুবলীর নামে বিড়ালের নামকরণ করেছি। কারণ বর্তমানে ট্রেন্ড চলার কারনে তিনি তার বিড়ালগুলোর নাম এরকম রেখেছেন। তিনি জানান, আমরা চার বছর ধরে বিড়াল পুষছি।


সর্বশেষ সংবাদ