আজ বিশ্ব জলাতঙ্ক দিবস

বিশ্ব জলাতঙ্ক দিবস
বিশ্ব জলাতঙ্ক দিবস  © সংগৃহীত

আজ বিশ্ব জুড়ে পালন করা হচ্ছে জলাতঙ্ক দিবস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আয়োজনে এ নিয়ে ১৬ তম বারের মতো পালন করা হচ্ছে দিবসটি। 

জলাতঙ্ক রোগের ভয়াবহতা সম্পর্কে জনগণের সচেতনতা বৃদ্ধির জন্য, প্রতি বছর ২৮ সেপ্টেম্বর বিশ্ব জলাতঙ্ক দিবস উদযাপন করা হয়। ২০০৭ সালে প্রথম বিশ্ব জলাতঙ্ক দিবসের ক্যাম্পেইন হয়েছিল। বিখ্যাত ফরাসি অণুজীববিদ লুই পাস্তুর ১৮৮৫ সালে সর্বপ্রথম আবিষ্কার করেছিলেন জলাতঙ্কের টিকা, যার মাধ্যমে রোগটি শতভাগ প্রতিরোধ করা সম্ভব। এ অসামান্য অবদানকে স্মরণীয় করে রাখতে গ্লোবাল এলায়েন্স ফর র‌্যাবিস কন্ট্রোল নামক সংস্থা কর্তৃক তার মৃত্যু দিবস ২৮ সেপ্টেম্বরকে বিশ্ব জলাতঙ্ক দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিক্ষা জীবন

জলাতঙ্ক হল ভাইরাস জনিত এক ধরনের জুনোটিক রোগ ((অর্থাৎ যে রোগ টি প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়ায়))। র‌্যাবিস ভাইরাস নামক এক ধরনের নিউরোট্রপিক ভাইরাস দিয়ে এই রোগ হয়। এই রোগ সাধারণত গৃহপালিত প্রাণী ও বন্য প্রাণীদের প্রথমে সংক্রমিত করে। মানুষ এই সংক্রমিত প্রাণীগুলির বা এদের লালার সংস্পর্শে আসলে বা এই প্রাণীগুলি যদি মানুষকে কামড়ায় অথবা আচড় দেয় তাহলে এই রোগ মানুষের মধ্যে ছড়াতে পারে। জলাতঙ্ক রোগ এন্টার্কটিকা ছাড়া প্রায় সব মহাদেশেই দেখা গেছে,বিশেষ করে এশিয়া মহাদেশে। জলাতঙ্ক রোগের কারণে প্রতি বছর বিশ্বে চব্বিশ থেকে ষাট হাজার লোকের মৃত্যু ঘটে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইট থেকে জানা গেছে এ বছর বিশ্ব জলাতঙ্ক দিবসের প্রতিপাদ্য হলো, ‘জলাতঙ্ক: মৃত্যু আর নয়, সবার সঙ্গে সমন্বয়'। ওয়েবসাইটে আরও বলা হয়েছে, 'কোভিড-১৯ মহামারী স্বাস্থ্য ব্যবস্থার করুণ অবস্থা দেখিয়েছে কিন্তু এটাও দেখিয়েছে যে স্বাস্থ্য ক্ষেত্র বিভিন্ন সেক্টরের সহযোগিতায় কী অর্জন করতে পারে।' 

এছাড়া ২০৩০ সালের মধ্যে জলাতঙ্কে মৃত্যুর হার শূন্য করার জন্য 'জিরো বাই থার্টি' নামক একটি প্রকল্পের কথাও জানা যায় ওয়েবসাইট থেকে।