২০ হাজার গানের স্রষ্টা গাজী মাজহারুল আনোয়ার আর নেই

গাজী মাজহারুল আনোয়ার
গাজী মাজহারুল আনোয়ার  © ফাইল ছবি

বাংলাদেশের কিংবদন্তি গীতিকার, সুরকার ও চলচ্চিত্র পরিচালক গাজী মাজহারুল আনোয়ার মারা গেছেন। রোববার (৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৬টার দিকে তার মৃত্যু হয়েছে।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন গাজী মাজহারুল আনোয়ারের পুত্রবধূ শাহানা মির্জা।

বিবিসির জরিপে সর্বকালের সেরা ২০ গানের মধ্যে ৩টি গান গাজী মাজহারুল আনোয়ারের লেখা। তার লেখা উল্লেখযোগ্য গান হলো ‘জয় বাংলা বাংলার জয়’, ‘একতারা তুই দেশের কথা বলরে এবার বল’, ‘জন্ম আমার ধন্য হল’ প্রভৃতি।

গাজী মাজহারুল আনোয়ার স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ প্রেসিডেন্ট গোল্ড মেডেল অ্যাওয়ার্ড লাভ করেন। চলচ্চিত্রে নানা ভূমিকায় তিনি পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

আরও পড়ুন: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রী শাহনাজের ‘আত্মহত্যা’

১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন গাজী মাজহারুল আনোয়ার। ২০ হাজার গানের এই রচয়িতা ১৯৬৪ সাল থেকে রেডিও পাকিস্তানে গান লেখা শুরু করেন। পাশাপাশি বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই নিয়মিত গান ও নাটক রচনা করেন। প্রথম চলচ্চিত্রের জন্য গান লেখেন ১৯৬৭ সালে আয়না ও অবশিষ্ট চলচ্চিত্রের জন্য। ১৯৬৭ সালে চলচ্চিত্রের সাথে যুক্ত হওয়ার পর থেকে কাহিনি, চিত্রনাট্য, সংলাপ ও গান লেখাতেও দক্ষতা দেখান তিনি। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র নান্টু ঘটক ১৯৮২ সালে মুক্তি পায়। তার পরিচালিত চলচ্চিত্রের সংখ্যা ৪১ টি। গাজী মাজহারুল আনোয়ার ২০০২ সালে একুশে পদক এবং ২০২১ সালে সংস্কৃতিতে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য তিনি স্বাধীন দেশের সর্বপ্রথম পুরস্কার বাংলাদেশ প্রেসিডেন্ট গোল্ড মেডেল অ্যাওয়ার্ড লাভ করেন। পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একাধিকবার বাচসাস পুরস্কার, বিজেএমই অ্যাওয়ার্ডসহ তার অর্জিত পুরস্কারের সংখ্যা ১১০।


সর্বশেষ সংবাদ