কুসিক নির্বাচন: ইভিএমে শুধুমাত্র ‘নৌকা’ প্রতীক!

কুসিক নির্বাচন: ইভিএমে শুধুমাত্র ‘নৌকা’ প্রতীক!
কুসিক নির্বাচন  © সংগৃহীত

আজ বুধবার (১৫ জুন) সকাল থেকে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

ভোটগ্রহণ চলাকালীন এ সময়ে ১৯ নং ওয়ার্ডের কিছু ভোটার দাবি করেছেন, নেউরা এম আই উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে যে ইভিএম ব্যবহার করা হচ্ছে তাতে শুধুমাত্র 'নৌকা' প্রতীক দেখানো হচ্ছে।

এই অভিযোগের পরিপ্রেক্ষিতে বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট ওমর ফারুক বিষয়টি খতিয়ে দেখতে কেন্দ্র পরিদর্শন করেন। তবে তার দাবি অনুযায়ী, সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার নাজমুল আমিন তাকে পরিদর্শনে বাধা দেন এবং তাকে বুথে প্রবেশ করতে দেননি।

কেন্দ্র থেকে বের হওয়ার সময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, আমি ভোটারদের দাবির সত্যতা যাচাই করতে এখানে এসেছি। আমি ভোটকেন্দ্রে ঢুকে ইভিএম দেখতে চাইলে প্রিসাইডিং অফিসার আমাকে বাধা দেন। আমাকে অবিলম্বে চলে যেতে বলা হয়। 

কুসিক নির্বাচনে পুরো ভোটকেন্দ্রই থাকছে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত। এতে ১০৫টি ভোটকেন্দ্রে লাগানো হয়েছে ৮৫০টি সিসি ক্যামেরা।

আরও পড়ুন: নটরডেমের ছাত্র ছিলেন সিয়াম, ঢাবি ছেড়ে ব্যারিস্টারি পড়েন লন্ডনে

এবার নির্বাচনে পাঁচজন মেয়রপ্রার্থী রয়েছেন। তবে মূল লড়াইটা হবে আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাত ও বিএনপি থেকে বহিষ্কৃত সদ্য সাবেক মেয়র মনিরুল হক সাক্কু এবং নিজাম উদ্দিন কায়সারে মধ্যে। আর সাক্কু তো গত দুই মেয়াদে মেয়র নির্বাচিত হয়েছিলেন। বাকি দুজন প্রথমবারের মতো লড়াই করছেন। ফলে কুমিল্লাবাসীর মুখে এখন প্রশ্ন- সাক্কুর হ্যাটট্রিক নাকি নতুন মুখের অভিষেক।

কুমিল্লা সিটিতে ভোটগ্রহণ হবে সম্পূর্ণ ইলেকট্রনিক ভোটিং মেশিনে। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি ভোটকক্ষে। কুসিকের ২৭টি ওয়ার্ডে মোট ভোটার রয়েছে ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এদের মধ্যে ১ লাখ ১৭ হাজার ৯২ জন নারী ভোটার এবং পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৮২৬ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে দুজন।


x

সর্বশেষ সংবাদ