আজ ২৫ শে বৈশাখ

রবীন্দ্রনাথ ঠাকুর
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর  © ফাইল ছবি

আজ ২৫ শে বৈশাখ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মজয়ন্তী। ১২৬৮ বঙ্গাব্দে আজকের এই দিনে কলকাতায় জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুর পরিবারে জম্মগ্রহন করেন তিনি। কবিগুরু বাংলা সাহিত্যকে নিয়ে গেছেন বিশ্ব দরবারে। তাইতো বাংলা ভাষাভাষির প্রাণের আশ্রয় রবীন্দ্রনাথ।

ঠাকুর পরিবারের মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর ও সারদা দেবী দম্পতির কোলজুড়ে রবীন্দ্রাথ এসেছিলেন ১৮৬১ সালে। মাত্র ১৩ বছর বয়সেই তার কবি প্রতিভার প্রকাশ ঘটে, প্রথম কাব্যগ্রন্থ কবি কাহিনী। উচ্চশিক্ষার জন্য বিদেশ গেলেও সব ক্ষেত্রেই ধ্বনিত হয়েছে রবীন্দ্রনাথের অসংখ্য সৃষ্টি কর্মে।

আধুনিকতা আর উৎকর্ষকতায় সব যান্ত্রিক হলেও এখনো ফিরে আসতে হয় রবীন্দ্রনাথের সৃষ্টি সম্ভারে। ১৯১৩ সালে গীতাঞ্জলী কাব্যগন্থের জন্য প্রথম বাঙালি হিসেবে নোবেল পান রবীন্দ্রনাথ। তবে ইংরেজদের অত্যাচার এবং নির্মম হত্যাকাণ্ডের প্রতিবাদে কবি ত্যাগ করেন ব্রিটিশ সরকারের নাইট উপাধি। দুই হাজারের মতো ছবিও এঁকেছেন তিনি।

আরো পড়ুন: প্রেমিককে বিয়ে করলেন এ আর রহমানের মেয়ে

১৯৪১ সালের ৭ আগস্ট, বাংলা ২২শে শ্রাবণ চির বিদায় নেন কবি গুরু। তবে আজও বেঁচে আছেন বাঙালির অপরিহার্য রবীন্দ্রনাথ। রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে ব্যাপক কর্মসূচি নিয়েছে সরকার। এ বছর মূল অনুষ্ঠান হবে রবীন্দ্র স্মৃতিবিজড়িত শিলাইদহের রবীন্দ্র কুঠিবাড়িতে।


x

সর্বশেষ সংবাদ