সিলেট আলিয়া মাদ্রাসা মাঠে মুহিতের জানাজায় মানুষের ঢল

সিলেট আলিয়া মাদ্রাসা মাঠে মুহিতের জানাজায় মানুষের ঢল
সিলেট আলিয়া মাদ্রাসা মাঠে মুহিতের জানাজায় মানুষের ঢল  © টিডিসি ফটো

সিলেট আলিয়া মাদ্রাসা মাঠে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের জানাজায় অংশ নিতে মানুষের ঢল নেমেছে। রবিবার (১ মে) বেলা ২টা ১৮ মিনিটে অনুষ্ঠিত জানাজার নামাজে ইমামতি করেন আল্লামা মুহিবুল হক গাছবাড়ি। জানাজা শেষে আলিয়া মাঠে মরহুমের আত্মার শান্তি কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। জানাজায় আওয়ামী লীগ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেন।

জানাজার আগে মুহিতের ভাই পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ বক্তব্য দেন। এসময় বক্তারা মুহিতের স্মৃতিচারণ করতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন।

মুহিতের ব্যক্তিগত সহকারী কিশোর ভট্টাচার্য জনি জানিয়েছেন, সিলেট আলিয়া মাদ্রাসা মাঠে জানাজা শেষে নগরের রায়নগর পারিবারিক কবরস্থানে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের দাফন হবে।

এর আগে রবিবার দুপুরে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে ফুল আর চোখের জলে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে শেষ বিদায় জানান সিলেট নগরের সর্বস্তরের মানুষ। মরদেহ দুপুর ১২টার দিকে বিশেষ অ্যাম্বুলেন্সে করে কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়ার পর সেখানে এক শোকাবহ পরিবেশের সৃষ্টি হয়।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মুহিতকে শ্রদ্ধা জানাতে সকাল থেকে শহীদ মিনারে আসতে শুরু করেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এর আগে সেখানে কালো কাপড় দিয়ে তৈরি করা হয় শ্রদ্ধা নিবেদন মঞ্চ।

আরও পড়ুন: সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আর নেই

প্রথমে সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) এক‌টি চৌকস দল ভাষা‌সৈ‌নিক ও মু‌ক্তিযু‌দ্ধের সংগঠক আবুল মাল আবদুল মু‌হি‌তের প্র‌তি রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করে। পরে প্রয়াতের প্র‌তি সম্মান দেখিয়ে এক মি‌নিট নীরবতা পালন করা হয়।

এরপর সাবেক অর্থমন্ত্রীর মরদেহ শ্রদ্ধা নিবেদন করেন পররাষ্ট্রমন্ত্রী এ‌ কে আব্দুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সিলেট সি‌টি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সংসদ সদস্য মু‌হিবুর রহমান মা‌নিক ও উপাধ্যক্ষ আব্দুস শহীদসহ আরও অনেকে।

শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের প্রধান, পুলিশ ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এ ছাড়া বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

সাবেক অর্থমন্ত্রীর প্রথম জানাজা অনুষ্ঠিত হয় রাজধানীর গুলশান আজাদ মসজিদে। শনিবার বেলা ১১টা ৫ মিনিটে নানা শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে জানাজা সম্পন্ন হয়েছে। দ্বিতীয় জানাজা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় শনিবার বেলা ২টায়। এর পরপরই সেখান থেকে মরদেহ সিলেটের পথে রওয়ানা হয়।

আবুল মাল আবদুল মুহিত শুক্রবার দিবাগত রাত ১২টা ৫৬ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয় ৮৮ বছর। শনিবার (৩০ এপ্রিল) রাত ১০টার দিকে মুহিতের মরদেহ সিলেট এসে পৌঁছে। 

পরে নিয়ে যাওয়া হয় নগরীর হাফিজ কমপ্লেক্সে। তবে লাশ আসার আগে থেকেই সেখানে দলীয় নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ জড়ো হন। লাশ আসার পর সেখানে এক শোকাবহ পরিবেশের তৈরি হয়। পরে রাতে হাফিজ কমপ্লেক্সেই রাখা হয় মরদেহ।


x

সর্বশেষ সংবাদ