উইজডেনের সেরা দশে বাংলাদেশের দুটি ছবি

আব্দুল মমিনের তোলা ছবি
আব্দুল মমিনের তোলা ছবি   © সংগৃহীত

উইজডেনের ২০২১ সালের বর্ষসেরা ছবির সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছে বাংলাদেশের দুই ছবি। সৈয়দ মাহাবুবুল কাদের ও আবদুল মমিনের দুটি ছবি তুলেছেন। মোট ৩০০টি ছবি থেকে এ বছরের জন্য ১০টি নির্বাচিত ছবি প্রকাশ করেছে উইজডেন।

উইজডেনের প্রথম ছবিটি গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জে একটি সরিষা ক্ষেতের ফাঁকে ক্রিকেট খেলার। আর বাংলাদেশের দ্বিতীয় ছবিটি হলো ঢাকায় অনুষ্ঠিত একটি হুইলচেয়ার ক্রিকেট ম্যাচের।

প্রথম ছবিটিতে দেখা যাচ্ছে গ্রামের এক বিশাল সরিষা ক্ষেত। ক্ষেতভরা সরিষা গাছে ফুল ফুটেছে। সরিষা ফুলের হলুদ রঙে ছেয়ে আছে পুরো ক্ষেত। তার মাঝে এক বিশাল গাছের নিচে একটুখানি ফাঁকায় ক্রিকেট খেলছে চার শিশু। মনোরম পরিবেশে তাদের ক্রিকেট খেলার দৃশ্য স্থান করে নিয়েছে উইজডেনের মতো ম্যাগাজিনে। ছবিটি ২০২১ সালের ১ ডিসেম্বর ক্যামেরাবন্দি করেছেন আবদুল মমিন নামের এক ফ্রিল্যান্সার।

আরও পড়ুন: সহকারী জজ নিয়োগ পরীক্ষায় প্রথম ৫ জনে ৪ জনই রাবির

অন্যদিকে হুইলচেয়ার ক্রিকেটের ছবিটি ক্যামেরাবন্দি করা হয়েছে ২০২১ সালের ৩ ডিসেম্বর। ওয়ার্ল্ড ডিজাবিলিটি ডে উপলক্ষে সেদিন ঢাকায় হুইরচেয়ার ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। ছবিটির কারিগর সাঈদ মাহবুবুল কাদের নামের এক ফ্রিল্যান্সার ফটোগ্রাফার।

২০২১ সালের জন্য উইজডেনের বর্ষসেরা ছবিটি অস্ট্রেলীয় ফটোগ্রাফার ডেভিড গ্রের তোলা। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে দুবাইয়ে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচের ছবি সেটি। ৭১ রানের ম্যাচজয়ী ইনিংস খেলার পথে রান নেওয়ার সময় লাফিয়ে উঠেছিলেন বাটলার, নিচে ছিলেন স্টিভেন স্মিথ।

নির্বাচকদের মতে, টি-টোয়েন্টি ক্রিকেটের অ্যাথলেটিসিজম, রোমাঞ্চ ও গতি দারুণভাবে ফুটে উঠেছে এ ছবিতে। এ ছবির জন্য ১ হাজার পাউন্ড পুরস্কার পাবেন গ্রে।

সব মিলিয়ে পঞ্চম অস্ট্রেলীয় হিসেবে এ পুরস্কার জিতলেন গ্রে। গত বছর এটি জিতেছিলেন সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ ওয়াহ।

ছবিগুলো দেখতে ক্লিক করুন।  


সর্বশেষ সংবাদ