বিশ্ববিদ্যালয়ে এসেও অনেক শিক্ষার্থী সঠিক উচ্চারণে কথা বলতে পারে না

ওয়েবিনারে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক
ওয়েবিনারে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, শব্দ করে পড়ার প্রয়োজনীয়তা বহুমাত্রিক। মানুষকে সুন্দরভাবে বুঝাতে সক্ষম হতে চাইলে শ্রুতিমধুরভাবে কথা বলতে জানতে হবে। এগুলো প্রাতিষ্ঠানিক শিক্ষার অংশ।

তিনি আরও বলেন, আমরা দেখতে পাই বিশ্ববিদ্যালয়ে এসেও অনেক শিক্ষার্থী সঠিক উচ্চারণে কথা বলতে পারে না। কারণ তার ভুল ক্রুটি কেউ শুধরে দেয়নি। শব্দ করে পড়ার অভ্যাস তৈরি করলে শিশুদের ছোটবেলা থেকেই এ ভুলগুলো সম্পর্কে সচেতন করা সম্ভব হবে।

বিশ্ব শব্দ করে পড়া দিবস-২০২২ উপলক্ষে ফেব্রুয়ারি মাসের প্রথম বুধবার (২ ফেব্রুয়ারি) এক ওয়েবিনারে এসব কথা বলেন তিনি। স্বেচ্ছাসেবী সংগঠন ‘রিড অ্যালাউড বাংলাদেশ’ এই ওয়েবিনারের আয়োজন করে।

রিড অ্যালাউড বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা রূপক সিংহ এর সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. মো. ওমর ফারুক, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রঞ্জিত কুমার দাস, খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সরদার রাকিবুল ইসলাম প্রমুখ।

ড. মো. ওমর ফারুক বলেন, ডিজিটাল ডিভাইস সার্বক্ষণিক ব্যবহারের ফলে আজকের শিশুরা অনেক বেশি আত্মকেন্দ্রিক হয়ে উঠছে। তারা মোবাইল ফোনেই পৃথিবীটা দেখে। এ কারণে তাদের মধ্যে তৈরি হয়েছে জড়তাও। শিশুদের অন্যদের সাথে মেলামেশা ও তাদের কথা বলার অভ্যাস গড়ে তুলতে শব্দ করে পড়ার ওপর গুরুত্ব দেয়া জরুরি।

রঞ্জিত কুমার দাস বলেন, শব্দ করে পড়লে পড়ায় মনোযোগ ধরে রাখা যায়, উচ্চারণটা সঠিক না ভুল, তা অন্যরা শুধরে দিতে পারে। আমরা যখন ছোট ছিলাম পরিবার থেকে এ বিষয়টির ওপর জোর দেওয়া হতো। এখন হয়তো আগের মতো শব্দ করে পড়া নিয়ে অতটা ভাবা হয় না। নতুন করে সবার সামনে এটিকে নিয়ে আসায় আমি রিড অ্যালাউড বাংলাদেশকে ধন্যবাদ জানাচ্ছি।

এদিন ওয়েবিনার ছাড়াও আরও আয়োজন করা হয়, গল্প কথন, কবিতা আবৃত্তি, গান ও উপস্থিত বক্তৃতার। অনুষ্ঠানে অংশ নেয়া শিশুরা শব্দ করে পড়ার গুরুত্ব সম্পর্কে তাদের নিজস্ব চিন্তা-ভাবনা তুলে ধরে।


সর্বশেষ সংবাদ