গণস্বাস্থ্য কেন্দ্রের সংবর্ধনা

কাঁদলেন জয়গুন, কাঁদালেন সবাইকে

বীরাঙ্গনা জয়গুন নাহার খানমকে সম্মাননা তুলে দেন গণস্বাস্থ্যকেন্দ্রের ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা জাফরুল্লাহ চৌধুরী
বীরাঙ্গনা জয়গুন নাহার খানমকে সম্মাননা তুলে দেন গণস্বাস্থ্যকেন্দ্রের ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা জাফরুল্লাহ চৌধুরী  © সংগৃহীত

বীরাঙ্গনা জয়গুন নাহার খানম স্বাধীনতার ৫০ বছর পর সংবর্ধনা ও সম্মাননা পেলেন। তবে কোন রাষ্ট্রীয় সম্মান নয়, বেসরকারি প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্রের সম্মাননা পেয়েছেন তিনি। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) রাজধানীর ধানমন্ডিতে গণস্বাস্থ্য নগর হাসপাতালে এই সংবর্ধনার আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে বীরাঙ্গনা জয়গুন নাহার খানমের হাতে সম্মাননা স্মারক তুলে দেন বীর মুক্তিযোদ্ধা জাফরুল্লাহ চৌধুরী। এরপর বীরাঙ্গনা জয়গুন নাহারের সম্মানে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। 

আরও পড়ুন: ফোন কলে মিলবে গণস্বাস্থ্য কেন্দ্রের ফিজিওথেরাপি চিকিৎসা

সংবর্ধনা অনুষ্ঠানে অশ্রুভেজা চোখে একাত্তরে নিজের ওপর ঘটে যাওয়া বীভৎস নির্যাতনের কথা তুলে ধরেন জয়গুন নাহার। তিনি বলেন, বাবা আর ভাইদের মারতে মারতে অচেতন করে পাকিস্তানি হানাদাররা আমাকে তুলে নিয়ে গেছিল। ক্যাম্পে পাঁচ ছয় মাস ধরে চারজন পাক সেনা দিন রাত নির্যাতন চালাতো। সারা শরীর ক্ষতবিক্ষত হয়ে গিয়েছিল আমার। সুযোগ বুঝে একদিন পালিয়ে আসি সেখান থেকে। 

বীরাঙ্গনা জয়গুন জানান, যুদ্ধ শেষে ফাল্গুনে জন্ম হয় তার মেয়ে নিমসানার। এরপর শুরু হয় নতুন যুদ্ধ। পরিবার, সমাজের নানা কটু কথা শুনে দিন পার করতে হয় মা, মেয়েকে। এভাবে ৫০টা বছর কেটেছে জয়গুনের। পাননি কোনো রাষ্ট্রীয় সহযোগিতা। এখন বৃদ্ধ বয়সে ভিক্ষা করে চলা ছাড়া আর কোনো উপায় নেই। যুদ্ধদিনে জয়গুনের ওপর নির্যাতনের বর্ণনা শুনে উপস্থিত অতিথিরাও আবেগাপ্লুত হয়ে পড়েন। 

আরও পড়ুন: দিনে ৭ টাকায় চিকিৎসা দেবে গণস্বাস্থ্য: ডা. জাফরুল্লাহ

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণস্বাস্থ্য নগর হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. বদরুল হক। বক্তব্য রাখেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বীরাঙ্গানা মুক্তিযোদ্ধা জয়গুন নাহার খানম, নারীগ্রন্থ প্রবর্তনার সভানেত্রী ফরিদা আখতার, নারী পক্ষের সদস্য লিপি লিলিয়ান রোজারিও, গণস্বাস্থ্য হাসপাতালের নিউরোসাইন্স বিভাগের প্রধান অধ্যাপক এম এইচ শাহরিয়ার সাবেত।

উপস্থিত ছিলেন নারীপক্ষের সদস্য শিরিন হক, গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা. মেজবাহ উদ্দিন আহমেদ, অধ্যাপক আক্রাম হোসেন, অধ্যাপক শওকত আরমান, ডা. মো. সঈদ-উজ্জামান (অপু), অধ্যাপক আব্দুস সাত্তার, ডা. শামীম মাওলা এবং নারীপক্ষ, নারীগ্রন্থ প্রবর্তনার ও গণস্বাস্থ্য কেন্দ্রের কর্মকর্তাবৃন্দ৷ অনুষ্ঠান পরিচালনা করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু।

আরও পড়ুন: ঢাবির অধিভুক্ত হলো গণস্বাস্থ্য মেডিক্যাল কলেজ

গণস্বাস্থ্য নগর হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, ১৩ নভেম্বর ব্যাক পেইন নিয়ে বীরাঙ্গনা জয়গুন নাহার তাদের হাসপাতালে ভর্তি হন। এরপর চিকিৎসাধীন অবস্থাতেই তার করোনা পজিটিভ আসে। গণস্বাস্থ্য কেন্দ্র বিনা মূল্যে তার চিকিৎসা সেবা দিচ্ছে। পাশাপাশি নারীপক্ষ সব ধরনের সহযোগিতা দিচ্ছে এই বীরাঙ্গনাকে।


সর্বশেষ সংবাদ