জাতীয় স্মৃতিসৌধে বিশৃঙ্খলায় ঢাবি উপাচার্যের ক্ষোভ

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও ঢাবি লোগো
অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও ঢাবি লোগো  © ফাইল ফটো

মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে সর্বসাধারণের বিশৃঙ্খলায় ক্ষোভ প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সাভারের জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে এ ক্ষোভ প্রকাশ করেন তিনি।

ঢাবি অধ্যাপক বলেন, শৃঙ্খলা ও ব্যবস্থাপনার উন্নয়ন না ঘটলে আমাদের অনেক বড় বড় অর্জনও হোঁচট খাবে। যেমন আজকেই লক্ষ্য করলাম এখানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন শেষে এখানকার ব্যবস্থাপনায় চরমভাবে ঘাটতি রয়েছে। এগুলো জনভোগান্তি বাড়ায় এবং অর্জনগুলোকে অনেক সময় পেছনের দিকে ঠেলে দেয়।

আরও পড়ুন: বিজয় দিবসকে স্বাধীনতা দিবস উল্লেখ করে বঙ্গবন্ধু হলের নোটিশ

নতুন প্রজন্মের উদ্দেশ্যে তিনি বলেন, শৃঙ্খলা অনুসরণের পাশাপাশি তা মেনে চলতে হবে। ব্যবস্থাপনার প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে।তাহলে সমাজের অনেকগুলো অর্জন অর্থবহ হবে।

বৃহস্পতিবার ভোর সাড়ে ৬টায় প্রথমে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মৃতিসৌধের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন।

তাদের পর শ্রদ্ধা জানান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এরপর একে একে আওয়ামী লীগের নেতৃবৃন্দ শ্রদ্ধা জানান।

আরও পড়ুন: আজ যেসব রাস্তায় বন্ধ থাকবে যান চলাচল

১৯৭১ সালে আজকের দিনে সৃষ্টি হয়েছে পরাধীনতার শৃঙ্খল ভাঙার ইতিহাস। ৩০ লাখ শহিদের তাজা রক্ত আর দুই লাখ মা-বোনের সম্ভ্রমহানির মধ্য দিয়ে অর্জিত হয়েছে ৫৬ হাজার বর্গমাইলের মানচিত্র ও লাল-সবুজের পতাকা।

পৃথিবীতে এত দাম দিয়ে আর কোনো দেশকে হয়তো পতাকা কিনতে হয়নি। তাইতো বাঙালি স্বপ্ন দেখছে সোনার বাংলা গড়ার। এটি শুধু একটি দেশের স্বাধীনতাই নয়, বিশ্বের নির্যাতিত-নিপীড়িত মানুষের পরাধীনতার শিকল ভেঙে বের হওয়ার প্রেরণাও বটে।


সর্বশেষ সংবাদ