নারী লাঞ্ছনার প্রতিবাদ করায়

ফরিদপুর জেলা ছাত্র ইউনিয়ন সম্পাদকের উপর হামলা, কেন্দ্রের প্রতিবাদ

ফরিদপুর জেলা সংসদের সাধারণ সম্পাদক শিতাংশু ভৌমিক অংকুর
ফরিদপুর জেলা সংসদের সাধারণ সম্পাদক শিতাংশু ভৌমিক অংকুর  © টিডিসি ফটো

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ফরিদপুর জেলা সংসদের সাধারণ সম্পাদক শিতাংশু ভৌমিক অংকুরের উপর ছাত্রলীগ নেতাকর্মী কর্তৃক হামলার অভিযোগ উঠেছে।

রবিবার (১২ সেপ্টেম্বর, ২০২১) দুপুর সাড়ে ১২টায় ফরিদপুর শহরের অম্বিকা হল পুকুর পাড় এলাকায় নারী লাঞ্ছনার প্রতিবাদ করায় তার উপর হামলা চালায় স্থানীয় ছাত্রলীগ নেতাকর্মীরা।

শিতাংশু ভৌমিকের উপর হামলার ঘটনায় ক্ষোভ ও হামলাকারীদের দ্রুত গ্রেফতারের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদ৷ একই সাথে হামলার সাথে জড়িতদের গ্রেফতার দাবি জানিয়েছে সংগঠনটি।

এই ঘটনায় ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি মো. ফয়েজউল্লাহ এবং সাধারণ সম্পাদক দীপক শীল এক যৌথ বিবৃতিতে বলেন, ‘একের পর এক নারী নিপীড়ন, ধর্ষণের ঘটনায় সরকারের তাবেদারী করা ছাত্র-যুব সংগঠনগুলোর সম্পৃক্ততা আমরা দীর্ঘদিন ধরে দেখে আসছি৷ রাতের ভোটে ক্ষমতায় আসা সরকার নাগরিকদের নূন্যতম মানবিক অধিকার কেড়ে নিয়ে ফ্রাঙ্কেস্টাইনের দানবে পরিণত হয়েছে। আজ ফরিদপুরে নারী লাঞ্ছনার প্রতিবাদ করায় জেলা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক শিতাংশু ভৌমিকের উপর হামলার ঘটনা সরকারদলীয়দের ধারাবাহিক আমলনামার বাইরে বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়। নারী, শ্রমিক, ছাত্র ও মেহনতী মানুষের উপর জুলুম-নির্যাতনের সরকারী নীতিই আজকের হামলায় প্রতিফলিত হয়েছে। আমরা অবিলম্বে শিতাংশু ভৌমিকের উপর হামলাকারী ও নারী নিপীড়ক ছাত্রলীগ কর্মীদের দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবি জানাচ্ছি।’

ক্রমাগত নিপীড়ন, ইভটিজিং বাংলাদেশে নারী শিক্ষার্থীদের শিক্ষাজীবন ব্যহত হওয়ার অন্যতম কারণ দাবি করে নেতৃবৃন্দ আরও বলেন, ‘আজ প্রায় ১৮ মাস পর দেশের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। আমাদের প্রত্যাশা ছিলো, সুদীর্ঘকাল বিদ্যায়তনিক শিক্ষার বাইরে থাকা শিক্ষার্থীরা উৎসবমুখর পরিবেশে শিক্ষাপ্রতিষ্ঠানে ফেরত যাবে। কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠানগামী ছাত্রীদের লাঞ্ছনা, ইভটিজিং, প্রতিবাদকারীদের ওপর হামলার ঘটনা এই উৎসবকে ম্লান করে দিয়েছে। তাই এ সমস্ত সন্ত্রাসী, বখাটে ও তাদের আশ্রয়-প্রশ্রয়দাতাদের সামাজিক ও রাজনৈতিকভাবে প্রতিরোধ করতে হবে।’

এ সময় নেতৃবৃন্দ মানবিক মর্যাদা রক্ষা, স্বৈরাচার ও নিপীড়কের বিরুদ্ধে লড়াইয়ে দেশের ছাত্র-জনতাকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

এই ঘটনায় ইতোমধ্যে হামলাকারীদের বিরুদ্ধে ফরিদপুরের কোতয়ালী থানায় জিডি করেছে শিতাংশু ভৌমিক অংকুর। দ্যা ডেইলি ক্যাম্পাসকে তিনি এ তথ্য নিশ্চিত করেছেন।


সর্বশেষ সংবাদ