প্রাথমিকের স্কুল ফিডিংয়ে বরাদ্দ কমছে

  © ফাইল ফটো

২০২০-২১ অর্থ বছরের জন্য শিক্ষার তিন বিভাগে ৬৬ হাজার ৪০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। যা গত অর্থ বছরের তুলনায় ৫ হাজার কোটি টাকারও বেশি। সামগ্রিকভাবে শিক্ষায় বরাদ্দ বাড়লেও দরিদ্র এলাকায় স্কুল ফিডিং কার্যক্রমে বরাদ্দ কমানো হয়েছে।

জানা গেছে, ২০১৯-২০ অর্থ বছরের জন্য দরিদ্রপীড়িত এলাকায় স্কুল ফিডিং কর্মসূচীর জন্য ৩৮২ কোটি ৫৪ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল। তবে ২০২০-২১ অর্থ বছরে তা কমিয়ে ২৪৫ কোটি ৩৮ লাখ ৭০ হাজার টাকা করা হয়েছে। যা বর্তমান অর্থবছরের তুলনায় ১৩৭ কোটি ১৫ লাখ ৩০ হাজার টাকা কম।

বাজেট কম রাখায় এর প্রতিক্রিয়া সম্পর্কে গণস্বাক্ষরতা অভিযানের উপ-পরিচালক কে এম এনামুল হক বলেন, ‘২০২০-২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে স্কুল ফিডিং কর্মসূচিতে অর্থ বরাদ্দ কম রাখায় এই কার্যক্রম বাধার সম্মুখীন হতে পারে। কারণ আগামী ডিসেম্বর নাগাদ চলমান কর্মসূচিটি শেষ হবে। তাই দ্রুততার সঙ্গে নতুন প্রকল্প গ্রহণ করা প্রয়োজন। তা না হলে প্রান্তিক জনগোষ্ঠীর শিশুদের পুষ্টি নিরাপত্তা ব্যাহত হবে। যা তাদের শিক্ষা কার্যক্রম বিঘ্নিত করতে পারে।’

এদিকে, ২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে প্রাথমিক ও গণশিক্ষার জন্য ২৪ হাজার ৯৪০ কোটি টাকা বরাদ্দের জন্য প্রস্তাব করা হয়েছে। বর্তমান ২০১৯-২০ অর্থবছরে বাজেট বরাদ্দ ছিল ২৪ হাজার ৪০ কোটি টাকা। অর্থাৎ আগামী অর্থ বছরের জন্য ৯০০ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়।


সর্বশেষ সংবাদ