রোজা শুরু কবে?

বাংলাদেশে কোন দিন থেকে রমজান মাস শুরু হবে, তা আজ শুক্রবার জানা যাবে। আজ সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল সভাপতিত্ব করবেন বলে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশের আকাশে কোথাও রমজান মাসের চাঁদ দেখে গেলে ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ ফোন নম্বরে এবং ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৮৩৩৭ ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর অনুরোধ জানানো হয়েছে।

এদিকে বুধবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের আকাশে চাঁদ দেখা না যাওয়া দেশগুলোতে শাবান মাস ৩০ দিন পূর্ণ করবে। ফলে শুক্রবার থেকে সেখানকার মুসলিমরা রোজা রাখা শুরু করবেন।

তবে বিশ্বজুড়ে চলমান করোনাভাইরাসের মহামারির মধ্যে এক অভূতপূর্ব পরিস্থিতিতে এবারের রোজার সময়টা কাটবে। মহামারি ছড়ানো ঠেকাতে জামাতে নামাজ বন্ধ থাকায় এবার তারাবির জামাতও হবে না; সমবেতভাবে উৎসবমুখর পরিবেশে ইফতারের দৃশ্যও চোখে পড়বে না।

আমেরিকায় আজ রোজা শুরু: এদিকে, আমেরিকায় পবিত্র মাহে রমজান শুরু হচ্ছে আজ। এ উপলক্ষে বৃহস্পতিবার রাতে প্রথম তারাবির নামাজ অনুষ্ঠিত হয়। তবে আমেরিকার বিভিন্ন মসজিদে ২৩ এপ্রিল তারাবি নামাজ শুরু হবে বলে ঘোষণা দেওয়া হলেও কাউকে মসজিদে আমন্ত্রণ জানানো হয়নি। সামাজিক দূরত্ব বজায় রাখা এবং করোনাভাইরাস সংক্রমণ রোধে এই নির্দেশ মানা হচ্ছে। করোনা পরিস্থিতির কারণে নিউইয়র্কের মসজিদগুলো এখন বন্ধ। এ কারণে মুসল্লিদের কথা বিবেচনা করে ফেসবুক লাইভে তারাবি, জুমা ও ঈদুল ফিতরের জামাতের ব্যবস্থা করছে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের মোহাম্মদী সেন্টার। রাত ১০টা ৪০ মিনিটে মোহাম্মদী সেন্টার থেকে ইমাম কাজী কাইয়্যুমের ফেসবুক আইডিতে যুক্ত হয়ে ঘর থেকেই এই নামাজে অংশ নেওয়া যাচ্ছে।

একইভাবে ফেসবুক লাইভে প্রতি শুক্রবার নিউইয়র্ক সময় বেলা ২টায় জুমার নামাজের জামাতেও মুসল্লিরা অংশ নিতে পারবেন।


সর্বশেষ সংবাদ