আজারবাইজানকে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর আহ্বান প্রধান উপদেষ্টার

ড. মুহাম্মদ ইউনূস ও আজারবাইজানের রাষ্ট্রদূত এলচিন হুসেনলি
ড. মুহাম্মদ ইউনূস ও আজারবাইজানের রাষ্ট্রদূত এলচিন হুসেনলি  © পিআইডি

আজারবাইজানকে একটি ভালো বন্ধু বলে অভিহিত করে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

আজ মঙ্গলবার (২২ অক্টোবর) ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বাংলাদেশে আজারবাইজানের অনাবাসিক রাষ্ট্রদূত এলচিন হুসেনলি প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করতে এলে তিনি এ আহ্বান জানান। 

প্রধান উপদেষ্টার প্রেস উইংয়ের পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

বৈঠকে বাকুতে আসন্ন কপ-২৯ শীর্ষ সম্মেলন, জ্বালানি, বাণিজ্য, ব্যবসায়িক সহযোগিতা এবং দুই দেশের মধ্যে একটি পরিকল্পিত বিমান পরিষেবা চুক্তি নিয়ে আলোচনা হয়।

ড. মুহাম্মদ ইউনূস আজারবাইজানের রাজধানীতে কপ-২৯ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে, যেখানে কমপক্ষে ৩২ হাজার লোক প্রধানত জলবায়ু অর্থের কণ্টকাকীর্ণ সমস্যা নিয়ে আলোচনা করতে আসবেন।

আরও পড়ুন: নতুন বাংলাদেশ বিনির্মাণে সচিবদের প্রতি যেসব নির্দেশনা প্রধান উপদেষ্টার

রাষ্ট্রদূত হুসেনলি দুই দেশের মধ্যে গভীর বাণিজ্য সম্পর্কের ওপর জোর দেন। বাকুতে নতুন সুযোগ-সুবিধা এবং আরও ব্যবসার জন্য দরজা খোলার উপায় খুঁজছেন বলে জানান। তিনি বলেন, জুন মাসে বাকুতে দুই দেশের মধ্যে পররাষ্ট্র দপ্তরের একটি আলোচনা হয়েছে। আজারবাইজান বাংলাদেশের সঙ্গে একটি বিমান পরিষেবা চুক্তি স্বাক্ষর করতে চেয়েছে।

বৈঠকে প্রধান উপদেষ্টা ইউনূস আজারবাইজানকে একটি ভালো বন্ধু বলে অভিহিত করেন।  দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর আহ্বান জানান তিনি। আজারবাইজানীয় জনগণ, এর নেতৃত্ব এবং বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে দীর্ঘ সম্পর্কের কথা স্মরণ করেন ড. ইউনূস।


সর্বশেষ সংবাদ