দখলে থাকা ৮৭৬ কোম্পানি ফেরত পেলেন মালিকরা

আরজেএসসি
আরজেএসসি  © সংগৃহীত

শেখ হাসিনা সরকারের পতনের পর গত ১৫ বছরে অবৈধভাবে দখলে থাকা ৮৭৬টি কোম্পানি তাদের সাবেক মালিকদের কাছে ফেরত দেওয়া হয়েছে। যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তর (আরজেএসসি) এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, কোম্পানির নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের জন্য ২০ আগস্ট থেকে ১০ অক্টোবর পর্যন্ত ৩ হাজার ৭৫৩টি আবেদন গ্রহণ করেছে আরজেএসসি। বেশির ভাগ কোম্পানি ছোট থেকে মাঝারি আকারের, যেগুলোর সম্মিলিত বিনিয়োগ প্রায় দেড় লাখ কোটি টাকা বলে কর্মকর্তারা জানিয়েছেন।

এ নিয়ে আরজেএসসির রেজিস্ট্রার (অতিরিক্ত সচিব) মিজানুর রহমান বলেন, গত এক মাসে যে পরিমাণ আবেদন আরজেএসসিতে জমা পড়েছে, সেটি একেবারেই নজিরবিহীন। আরজেএসসি প্রতিষ্ঠার পর থেকে এত অভিযোগ মাত্র দুই মাসে জমা পড়ার ইতিহাস নেই দেশে।

সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে মিজানুর রহমান বলেন, অন্যায়ভাবে যেসব কোম্পানি দখল করা হয়েছে, সেগুলোর যথাযথ প্রতিকার দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

এ বিষয়ে বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, গত ১৫ বছরের শাসনামলে এ রকম অনেক বেআইনি ঘটনা ঘটেছে। বিদেশি কোম্পানি দখলেরও ঘটনা ঘটেছে। সরকার স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে এ সমস্যাগুলোর সমাধানে কাজ করছে, কারণ বেসরকারি খাতই অর্থনীতির প্রধান চলনশক্তি।

আরজেএসসি সূত্র জানিয়েছে, আবেদনকারীরা দাবি করেছেন তাদের ব্যবসা, নেতৃত্ব (চেয়ারম্যান/এমডির পদ) অথবা কোম্পানির শেয়ারের মালিকানা ২০০৯ সাল থেকে এ বছরের জুলাই পর্যন্ত অবৈধভাবে প্রভাব খাটিয়ে দখল করা হয়েছে। তদন্ত শেষে ইতোমধ্যে ৮৭৬টি কোম্পানির মালিকানা, ব্যবস্থাপনা এবং শেয়ার সাবেক মালিকদের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকি আবেদনগুলো এখনো প্রক্রিয়াধীন।

সূত্র আরও জানায়, ৩০০টি আবেদন আইনি প্রক্রিয়াধীন থাকায় আরজেএসসি সেগুলো নিষ্পত্তি করতে পারেনি। হাইকোর্ট ও নিম্ন আদালতের রায়ের ভিত্তিতে আরজেএসসি এ কোম্পানিগুলোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।


সর্বশেষ সংবাদ