ফ্যাসিবাদীদের পুনর্বাসনের সুযোগ বিচারের আগে নয়: আসিফ মাহমুদ

যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ
যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ  © সংগৃহীত

যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ বলেছেন বিচার না হওয়া পর্যন্ত বাংলাদেশে ফ্যাসিবাদীদের পুনর্বাসনের সুযোগ নেই। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের এক মাস পূর্তিতে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) উপদেষ্টা পরিষদের সভা শেষে ফরেন সার্ভিস একাডেমিতে সংবাদ সম্মেলনে এই কথা বলেন তিনি।

উপদেষ্টা আসিফ বলেন, ফ্যাসিবাদী পরাজিত শক্তিকে বিভিন্নভাবে পুনর্বাসনের কর্মসূচি দেখা গেছে। বিচারের আগ পর্যন্ত, সম্পূর্ণ বিচার নিশ্চিত না হওয়া পর্যন্ত ফ্যাসিবাদীদের পুনর্বাসনের আর কোনো সুযোগ নেই বলে আমরা ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে গঠিত সরকার মনে করি।

বিচারের পরে দেশে ফ্যাসিবাদীদের পুনর্বাসন হবে কি না—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আসিফ মাহমুদ বলেন, রাজনৈতিক যে দল বা জোট বাংলাদেশে ফ্যাসিবাদ প্রতিষ্ঠা করেছিল, সম্পূর্ণ বিচার না হওয়া পর্যন্ত তারা রাজনীতি করতে পারবে কি পারবে না, সেটা আমরা জনগণের ওপরই ছেড়ে দিয়েছি। 

তারা প্রকাশ্য কোনো কর্মসূচি করতে পারবে কিনা সে বিষয়েও আমরা আলোচনা করব। তবে এটাকে সম্পূর্ণভাবে নিরুৎসাহিত করব আমরা। ফ্যাসিবাদীদের বিচারের জন্য সরকার কাজ করে যাচ্ছে। মানবতাবিরোধী অপরাধ হিসেবে তাদের বিচার করা হবে।

দল হিসেবে আওয়ামী লীগের বিচার কীভাবে করা হবে, এমন এক প্রশ্নের উত্তরে আসিফ মাহমুদ বলেন, দল হিসেবে আওয়ামী লীগের বিচারের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। তবে বিচারের বিষয়টি আইন মন্ত্রণালয় দেখছে। এ বিষয়ে খুব শিগগিরই জাতির সামনে সুস্পষ্ট রূপরেখা তুলে ধরা হবে।

আওয়ামী লীগের কার্যক্রম চালানোর বিষয়ে অপর এক প্রশ্নে, দলটি তাদের কার্যক্রম চালাতে পারবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এই সিদ্ধান্ত দেশের জনগণই নেবে। যেহেতু আওয়ামী লীগ দেশে একটি গণহত্যা ঘটিয়েছে। সুতরাং এই গণহত্যার দায় নিয়ে তারা কীভাবে রাজনীতিতে ফিরবে বা তাদের ফিরতে দেওয়া হবে কিনা তা জনগেই সিদ্ধান্ত নেবে—বলেন তরুণ এই উপদেষ্টা।


সর্বশেষ সংবাদ