ফের চালু হলো জাতীয় জরুরি সেবা ৯৯৯

ফের চালু হলো জাতীয় জরুরি সেবা ৯৯৯
ফের চালু হলো জাতীয় জরুরি সেবা ৯৯৯  © সংগৃহীত

কোন বিপদগ্রস্ত ব্যক্তি ল্যান্ডফোন বা মোবাইল ফোন থেকে কল করে জাতীয় জরুরি সেবা ৯৯৯ থেকে সেবা গ্রহণ করতে পারে। তবে পুলিশের জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর কার্যক্রম পুরোপুরি নিষ্ক্রিয় হয়ে পড়েছিল। আট দিন বন্ধ থাকার পর পর আজ থেকে পূর্ণমাত্রায় তা চালু হয়েছে। 

মঙ্গলবার (১৩ আগস্ট) সকালে বিষয়টি নিশ্চিত করেছে পুলিশের সদর দপ্তর। মিডিয়া বিভাগ জানিয়েছে, জাতীয় জরুরি সেবা-৯৯৯ পূর্ণমাত্রায় চালু হয়েছে।

বাংলাদেশের জাতীয় জরুরি সেবা নম্বর হলো ৯৯৯। যেকোনো দুর্ঘটনার মুখোমুখি হলে জরুরি সেবা পেতে দেশের যেকোনো স্থান থেকে যে কেউ এ নম্বরে ফোন করতে পারেন। বাংলাদেশ পুলিশের অধীন এ কল সেন্টার পরিচালিত হয়। এ নম্বরে ফোন করে পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা কিংবা এ-সংক্রান্ত তথ্য পাওয়া যায় এখানে।

এরআগে গত এক সপ্তাহ ধরে ৯৯৯ নম্বরে কল দেওয়া হলে উত্তর শোনা যেত, ‘আমরা অত্যন্ত দুঃখিত, আমাদের সকল এজেন্ট এখন ব্যস্ত থাকায় আপনার কলটির উত্তর দেওয়া সম্ভব হচ্ছে না। অনুগ্রহ করে অপেক্ষা করুন অথবা কিছুক্ষণ পর আবার চেষ্টা করুন। এটি সম্পূর্ণ টোল ফ্রি অর্থাৎ ৯৯৯-এ কল করার জন্য কোনো কল চার্জ কাটা হয় না, এমনকি মোবাইল ফোনে কোনো ব্যালান্স না থাকলেও ৯৯৯-এ কল করা যাবে।

জাতীয় জরুরি সেবা ৯৯৯ বাংলাদেশ পুলিশ পরিচালনা করে থাকে। আন্তর্জাতিক মানের প্রযুক্তি ও সরঞ্জাম সংযোজন করে ২০১৭ সালের ১২ ডিসেম্বর কার্যক্রম শুরু করে। ১০০টি ফোন লাইনে পুলিশ এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে তা পরিচালিত হয়।

এদিকে পুলিশ সদর দপ্তর জানিয়েছে, গতকাল সন্ধ্যা পর্যন্ত সারা দেশের মোট ৬৩৯টি থানার মধ্যে ৬২৮টিতেই কার্যক্রম আবার শুরু হয়েছে।


সর্বশেষ সংবাদ