২৩ নাবিককে নিয়ে কুতুবদিয়ায় এমভি আবদুল্লাহ

জাহাজ এমভি আবদুল্লাহ
জাহাজ এমভি আবদুল্লাহ  © ফাইল ফটো

সোমালিয়ার জলদস্যুর জিম্মিদশা থেকে মুক্ত বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ ২৩ নাবিককে নিয়ে দেশে ফিরেছে। সোমবার (১৩ মে) বিকেলে বঙ্গোপসাগরের কুতুবদিয়া চ্যানেলে এসে পৌঁছায় জাহাজটি। আগামীকাল মঙ্গলবার (১৪ মে) বিকেলে চট্টগ্রামের সদরঘাট জেটিতে তাদের বরণ করবেন স্বজনরা। জাহাজ মালিক পক্ষের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়। 

কবির গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরুল করিম জানান, ‘রাত ৮টার দিকে এমভি আবদুল্লাহ কুতুবদিয়া চ্যানেলে নোঙর ফেলে।’ একই গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, ‘সেখানে জাহাজ নোঙরের পর পণ্য খালাস শুরু হবে। আগামীকাল বিকেল ৪টার দিকে নাবিকদের সবাই চট্টগ্রামের সদরঘাট এলাকায় কেএসআরএমের জেটিতে উপস্থিত হবেন। 

গত ১২ মার্চ ২৩ নাবিকসহ জাহাজটি জিম্মি করে সোমালিয়ার জলদস্যুরা। ৩২ দিন জিম্মি থাকার পর মুক্তিপণ নিয়ে ১৪ এপ্রিল জাহাজটি মুক্ত করে দেয় তারা। এরপর আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে পণ্য খালাস করে জাহাজটি আরেকটি বন্দরে নতুন পণ্য বোঝাই করে। সেখান থেকে রওনা দেয়ার পর গত শনিবার জাহাজটি বাংলাদেশের জলসীমায় আসে। এর আগে একই মালিক গ্রুপের এমভি জাহান মনিকে নাবিকসহ ২০১০ সালে জিম্মি করেছিল জলদস্যুরা। সেবারও মুক্তিপণ দিয়ে তাঁদের উদ্ধার করা হয়।

 

সর্বশেষ সংবাদ