পছন্দের মানুষকে ‘ভালোবাসি’ বলে দেয়ার দিন আজ

প্রপোজ ডে
প্রপোজ ডে   © সংগৃহীত

প্রেমে পড়ার কোনো দিনক্ষণ হয় না, কোনো হিসেব নিকেশ করে প্রেম হয় না। ১৪ ফেব্রুয়ারি প্রায় গোটা বিশ্বজুড়ে পালিত হয় ভ্যালেন্টাইনস ডে। তার আগে ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে ভ্যালেন্টাইনস উইক। প্রেমের সপ্তাহ শুরু হয়েছে রোজ ডে দিয়ে। সপ্তাহের দ্বিতীয় দিনটি আজ প্রোপোজ ডে। সহজ কথা বলতে, সহজ অনুভূতি জানাতে ভুলে গেছি আমরা, আজ মন খুলে মনের কথা বলার দিন।

বিশ্বাসের একটি ধাপ এগিয়ে মনে সাহস যুগিয়ে সময় এসেছে তাকে বলে ফেলার 'ভালোবাসি তোমায়'। আজকে প্রস্তুত হয়ে যান নিজের প্রেমকে অফিসিয়াল করে নিতে। কারণ আজ ’প্রপোজ ডে’। কাওকে মনে মনে ভালোবাসেন, কিন্তু বলে উঠতে পারছেন না? সেক্ষেত্রে এই বিশেষ দিনটাকেই বেছে দিন। সারা জীবন মনে থেকে যাবে। রোম্যান্টিক ডিনার বা লাঞ্চের মাঝে আঙুলে পরিয়ে দিন আংটি।

ভালোবাসার মানুষ হিসেবে কাউকে চাওয়ার আগে অবশ্যই তার সম্মতি প্রয়োজন। আর তার এই সম্মতি আদায় করতে হবে খুব শালীন ও সবচেয়ে সুন্দর উপায়ে, তাই না? ভ্যালেন্টাইনস সপ্তাহের আজকের দিনটি ‘প্রোপজ ডে’ হিসেবে পালিত হয়। আর মনের মানুষকে মনের কথা জানানোর জন্য আজকের দিনটিই তাই সবচেয়ে সুন্দর দিন।

ইংরেজীতে একটি প্রবাদ আছে ‘লাভ ইজ ইন দ্যা এয়ার’, আর এটা উদযাপন করার সময়ই হচ্ছে ভ্যালেন্টাইন সপ্তাহের প্রতিটি ক্ষণস্থায়ী দিন। ৭ই ফেব্রুয়ারি রোজ ডে দিয়ে শুরু হয় এবং ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে পর্যন্ত চলে ভ্যালেন্টাইনস সপ্তাহ। এই সাত দিনের ৭টি দিন ভিন্ন উপায়ে ভালবাসা, স্নেহ এবং উপলব্ধি প্রকাশের জন্য উত্সর্গীকৃত।

তাই ভ্যালেন্টাইন সপ্তাহের দ্বিতীয় দিন প্রপোজ ডে-তে প্রস্তুত হয়ে যান আপনার ভালোবাসা প্রকাশ করতে। মানুষ এই দিনে তাদের সম্পর্কের পরবর্তী পদক্ষেপ নিতে এবং তাদের সঙ্গীকে বিশেষ উপায়ে প্রস্তাব দিয়ে তাদের প্রেমকে আনুষ্ঠানিক করতে ব্যবহার করে।

Propose Day 2021: মনের মানুষকে নিজের মনের কথা জানানোর দিন আজ, রইল কিছু টিপস  - Propose Day 2021 quotes, messages ideas to propose your love interest,  ঘরে বাইরে নিউজ

প্রপোজ ডে’র বিশেষত্ব:
যে দম্পতিরা প্রেমের সম্পর্কে রয়েছেন তাদের জন্য প্রপোজ ডে একটি উল্লেখযোগ্য দিন। এই দিন আপনারা চাইলেই প্রপোজ করার মাধ্যমে নিজেদের ভালোবাসাকে আনুষ্ঠানিক করে নিতে পারেন। এই দিনে, অনেকে তাদের সঙ্গীকে বিশেষ এবং স্মরণীয় উপায়ে একটি বিশেষ উপহার দিয়ে বা রোমান্টিক ভ্রমণের পরিকল্পনা করে পার্টনারকে প্রপোজ করার জন্য বেছে নেয়।

প্রপোজ ডে’র ইতিহাস:
প্রপোজ ডে ভ্যালেন্টাইন সপ্তাহ উদযাপনের একটি অংশ হিসাবে শুরু হয়েছিল বলে বিশ্বাস করা হয়, যা বহু শতাব্দী ধরে পালন করা হয়ে আসছে। প্রপোজ ডে হচ্ছে ভ্যালেন্টাইন সপ্তাহের দ্বিতীয় দিন।

ভ্যালেন্টাইন সপ্তাহের উৎস এবং এর সাথে সম্পর্কিত দিনগুলি পশ্চিমা বিশ্বে শুরু হয়েছিল বলে বিশ্বাস করা হয় এবং তারপর থেকে ভারত সহ অন্যান্য দেশে ছড়িয়ে পডড়ে।

প্রপোজ ডে’র ইতিহাস ভালভাবে নথিভুক্ত নয় এবং এর ইতিহাস অনেকটাই অস্পষ্ট। তবে, এটি বিশ্বাস করা হয় যে ১৪৭৭ সালে, অস্ট্রিয়ান আর্চডিউক ম্যাক্সিমিলিয়ান একটি হীরার আংটি দিয়ে বারগান্ডির মেরিকে প্রপোজ করেছিলেন বলে জানা যায়। ১৮১৬ সালে প্রিন্সেস শার্লটের ভবিষ্যত স্বামীর সাথে তার বাগদান একটি উল্লেখযোগ্য আলোচনার বিষয় ছিল। এর পর থেকে ভ্যালেন্টাইনস সপ্তাহের দ্বিতীয় দিনে স্বীকৃত একটি দিন থেকে প্রপোজ ডে উদযাপন করা হয়।

jagonews24

আজ প্রেম নিবেদনের দিন। কারও প্রতি মনে ভালোবাসা থাকলে, তা ব্যক্ত করার শ্রেষ্ঠ দিন আজ। এদিনে মনের কথাটি বলেই ফেলুন মনের মানুষটিকে। কে জানে তিনি হয়তো আপনার প্রস্তাবের অপেক্ষাতেই বসে রয়েছেন। 


সর্বশেষ সংবাদ