আরও বাড়তে পারে শীত

  © সংগৃহীত

দেশের ছয় জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছ মৃদু শৈত্যপ্রবাহ। আরও বেশ কিছু অঞ্চলে শৈত্যপ্রবাহ বিস্তৃত হতে পারে। এরই ধারাবাহিকতায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা আরও কমার আশঙ্কা রয়েছে। ফলে বাড়তে পারে শীত। 

বর্তমানে শৈত্যপ্রবাহ বয়ে যাওয়া জেলাগুলো হচ্ছে- রাজশাহী, নওগাঁ, দিনাজপুর ও মৌলভীবাজার। তবে এর আশপাশের এলাকাগুলোতে শীতল আবহাওয়া ছড়িয়ে পড়তে পারে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়েছে এসব তথ্য।

পূর্বাভাসে বলা হয়, উত্তরের জেলা রাজশাহী, পাবনা, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম এবং মধ্যাঞ্চলের  কিশোরগঞ্জের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে। রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় রাজশাহী, পাবনার ঈশ্বরদী ও নওগাঁর বদলগাছীতে।  

এদিকে শীতের কারণে রোববার ও সোমবার রাজশাহীর মাধ্যমিক ও প্রাথমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাওয়ায় জয়পুরহাটেও শনিবার ও রবিবার বন্ধ ছিল শিক্ষা প্রতিষ্ঠান। এছাড়া কনকনে ঠান্ডার কারণে কুড়িগ্রামের ১ হাজার ২৪০টি প্রাথমিক বিদ্যালয়, ৩৮৬টি মাধ্যমিক বিদ্যালয়, ২২২টি মাদ্রাসাসহ মোট ১ হাজার ৮৪৮টি প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া, আরিচা-কাজিরহাট ও ধাওয়াপাড়া-নাজিমগঞ্জ নৌরুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। দুর্ঘটনা এড়াতে শনিবার রাত ৩টা থেকে এ তিন নৌরুটে ফেরি চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ