স্বাগত ইংরেজি নববর্ষ ২০২৪

স্বাগত ইংরেজি নববর্ষ ২০২৪
স্বাগত ইংরেজি নববর্ষ ২০২৪  © সংগৃহীত

২০২৩ খ্রিষ্টাব্দের ঘড়ির কাটা ১২টা অতিক্রমের সঙ্গে সঙ্গে চলে এলো আরও একটি বছর। আরও একটি বছর হারিয়ে গিয়ে শুরু হলো নতুন বর্ষ গণনা। কবির ভাষায় ‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জ¦রা/ অগ্নি স্নানে শুচি হোক ধরা’র মতোই। সব ব্যথা-বেদনা, দুঃখ-কষ্ট ভুলে নতুন আলোর প্রত্যাশায় সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও বরণ করে নেওয়া হয়েছে নতুন বছরকে। বিদায় ২০২৩, স্বাগতম ২০২৪। 

পুরনো বছরের যা কিছু মলিনতা সমস্তটাই পিছনে ফেলে নতুন আশা এবং নয়া উদ্যম নিয়ে ২০২৪ সালে পদর্পণ। একবিংশ শতাব্দিতে যুক্ত হল আরও একটি নতুন বছর। এদিকে, পটকা-আতশবাজি ফোটানোর নিষেধাজ্ঞা অমান্য করেই নতুন বছর বরণ করছে রাজধানীবাসী। রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গে আতশবাজি ও ফানুস উড়িয়ে ২০২৪ সালকে স্বাগত জানানো হয়।

আতশবাজির ঝলকে রঙিন হয়ে ওঠে ঢাকার আকাশ। এর সঙ্গে রয়েছে পটকার শব্দ, আকাশে শত শত ফানুস। অথচ নিষেধাজ্ঞা ছিল এসব আয়োজনে। কিন্তু সব নিষেধাজ্ঞা ভেঙে বরাবরের মতো এবারও ইংরেজি নববর্ষ উদযাপনে ছিল সবকিছুই।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বার্তায় ইংরেজি নববর্ষ ২০২৪ উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

আরও পড়ুন: নির্বাচন উপলক্ষ্যে ৭ জানুয়ারি ব্যাংক বন্ধ থাকবে

ইংরেজি নববর্ষ উপলক্ষে দেশের মানুষ ইতোমধ্যে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও অন্যান্য বার্তা পাঠানোর মাধ্যমে তাদের প্রিয়জন ও বন্ধু-বান্ধবদের শুভ কামনা জানিয়েছেন। সাধারণত আগে থেকেই সারা বিশ্বে বিদায়ী বছরকে বিদায় জানাতে এবং নতুন বছরকে স্বাগত জানাতে ব্যাপক উৎসবের আয়োজন করা হয়।

বিশ্বে সবার আগে ইংরেজি ২০২৪ সালকে স্বাগত জানিয়েছে কিরিবাতি। ইএসএ আর্থ অবজারভেশন সামাজিক যোগাযোগমাধ্যমে দেশটিতে নতুন বছরকে স্বাগত জানানোর ঘোষণা দিয়েছে। গ্রিনিচ মান সময় ১০টায় বিশ্বের প্রথম দেশ হিসেবে ২০২৪ সালকে স্বাগত জানিয়েছে কিরিবাতি। যুক্তরাজ্য থেকে ১৩ ঘণ্টা এগিয়ে দেশটির সময়।

নতুন বছরে নতুন প্রত্যাশা থাকে নাগরিকের। কারণ অতীতের পথ ধরেই সাজাতে হয় বর্তমান। আর সেজন্যই অতীতকে মনে রাখতে হয়। রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে ২০২৩ একটি ঘটনাবহুল বছর। জাতীয় ও আন্তর্জাতিক জীবনে বছরটির কথা মনে থাকবে অনেক দিন।


সর্বশেষ সংবাদ