ঘূর্ণিঝড় ‘মিধিলি’র প্রভাবে বরিশালে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা

বরিশালে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা
বরিশালে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা  © সংগৃহীত

সকাল থেকে সারাদেশে মাঝারি বৃষ্টিপাতের পাশাপাশি দমকা হাওয়াও বইতে শুরু করেছে। ঘূর্ণিঝড়ের ‘মিধিলি’ এর প্রভাবে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলে বৈরী আবহাওয়া বিরাজ করছে। বরিশাল নদী বন্দরে ৩ নম্বর সংকেত দেখানো হয়েছে। ফলে অভ্যন্তরীণ ও দূরপাল্লার রুটে লঞ্চসহ সব ধরনের যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

শুক্রবার (১৭ নভেম্বর) সকাল পৌনে ১০টায় বিষয়টি নিশ্চিত করেছেন বিআইডব্লিউটিএর উপপরিচালক ও বরিশাল নদী বন্দর কর্মকর্তা আব্দুর রাজ্জাক। আর এ নির্দেশনা পরবর্তী ঘোষণা পর্যন্ত বলবৎ থাকবে বলেও জানান তিনি।

তিনি জানান, নদী বন্দরে এমনিতে ২ নং সংকেত থাকায় সকালে ৬৫ ফুটের নিচের লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছিল। তবে এখন বৈরী আবহাওয়া বিরাজ করায় সম্ভাব্য আগাম সতর্কতা হিসেবে অভ্যন্তরীণ রুটে লঞ্চসহ সকল ধরনের যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে। 

ঘূণিঝড়ের প্রভাবে রাতভর কখনো গুঁড়িগুঁড়ি আবার কখনো ভারি বৃষ্টি হয়েছে। বরিশাল আবহাওয়া অফিসের তথ্য মতে গত ২৪ ঘণ্টায় ৭১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যার ফলে বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। ঘূর্ণিঝড় ‘মিধিলি’ বাংলাদেশের উপকূলের ২৬৫ কিলোমিটারের মধ্যে চলে আসায় মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৭ নম্বর এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে ৬ নম্বরে বিপৎসংকেত জারি করা হয়েছে।

এদিকে, শুক্রবার (১৭ নভেম্বর) সকালে আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ঘূর্ণিঝড় ‘মিধিলি এর প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩  নম্বর স্থানীয় সতর্ক সংকেত নামিয়ে ৪  নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আরও পড়ুৃন: ঘূর্ণিঝড় ‘মিধিলি’র প্রভাবে বৃষ্টিপাত, জানা গেল আঘাত হানার সময়

ঘূর্ণিঝড়টি পায়রা ও মোংলা সমুদ্র বন্দর থেকে ভোর ৬টায় ৩৩০ কিলোমিটার দূরে ছিল। এটি আজই উপকূল অতিক্রম করতে পারে। এর প্রভাবে রাজধানীসেহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। আবহাওয়াবিদ মনোয়ার হোসেন আজ বলেন, সন্ধ্যা নাগাদ মিধিলি উপকূল অতিক্রম করতে পারে। ইতিমধ্যে এর প্রভাবে বৃষ্টি ও ঝোড়ো হাওয়া শুরু হয়েছে।


সর্বশেষ সংবাদ