ঢাবিতে ‘হাইকমান্ডের’ নির্দেশনার অপেক্ষায় ছাত্রদল, সতর্ক ছাত্রলীগও

ঢাবি ক্যাম্পাস ও এর আশপাশে পাল্টাপাল্টি কর্মসূচি পালন করছে ছাত্রদল ও ছাত্রলীগ
ঢাবি ক্যাম্পাস ও এর আশপাশে পাল্টাপাল্টি কর্মসূচি পালন করছে ছাত্রদল ও ছাত্রলীগ  © ফাইল ছবি

সদ্য ঘোষিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বাতিলের দাবি জানিয়েছে বিএনপির ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল। রাজধানীসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করেছেন নেতা-কর্মীরা। সে ধারাবাহিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়ও পাল্টাপাল্টি কর্মসূচি পালন করেছে ছাত্রদল ও ছাত্রলীগ। ক্যাম্পাসে যে কোনো ধরনের ‘অপতৎপরতা’ ঠেকাতে ছাত্রলীগও প্রস্তুত বলে নেতা-কর্মীরা জানিয়েছেন।

এরই মধ্যে বুধবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনার পর পরস্পরকে দায়ী করেছে ছাত্রলীগ ও ছাত্রদল। ছাত্রলীগ বলছে, ছাত্রদল প্রকাশ্যে ককটেল ফাটিয়েছে। তবে ছাত্রদল বলছে, এটা ছাত্রলীগের নাটক। এ ঘটনায় তিনজনকে আটক করে পুলিশে দেওয়া হয়েছে।

ছাত্রদলের নেতা-কর্মীরা জানিয়েছেন, বিএনপির ডাকা হরতাল-অবরোধের সমর্থনে তারা ধারাবাহিকভাবে কর্মসূচি পালন করছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও সক্রিয় রয়েছেন। তবে তফসিল ঘোষণার পর এখনও নতুন কোনো কর্মসূচি ঘোষণা হয়নি। তারা হাইকমান্ডের নির্দেশনার অপেক্ষায় আছেন। নির্দেশনা পেলে সেভাবে কর্মসূচি পালন করবেন।

এদিকে সতর্ক অবস্থানে রয়েছে ছাত্রলীগও। বিশেষ করে ছাত্র রাজনীতির কেন্দ্র বলে পরিচিত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তারা বেশ সক্রিয়। ক্যাম্পাসে সার্বক্ষণিক নেতাকর্মীরা অবস্থান করছেন। মাঝেমধ্যে বিভিন্ন ধরনের কর্মসূচিও পালন করছেন। শীর্ষ নেতারা বলছেন, তারা ক্যাম্পাসে যে কোনো ধরনের অপতৎপরতা ঠেকাতে প্রস্তুত আছেন।

আরো পড়ুন: বাম গণতান্ত্রিক জোটের মিছিলে পুলিশের লাঠিচার্জ, আহত ২০

ঢাবি শাখা ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম সোহেল বৃহস্পতিবার সকালে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘ঢাবি প্রশাসন ও আইনশৃঙ্খলা রাক্ষা বাহিনীর মদদে ছাত্রলীগ সন্ত্রাসী কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। এর বিরুদ্ধে এবং বিএনপির অবোরধ কর্মসূচির পক্ষে ও তফসিল বাতিলের দাবিতে ধারাবাহিকভাবে কর্মসূচি পালন করছে ছাত্রদল। এখন তারা নতুন কর্মসূচির অপেক্ষায় আছেন। কেন্দ্রীয়ভাবে যেভাবে নির্দেশনা আসবে, সেভাবে দায়িত্ব পালন করবেন ছাত্রদলের নেতা-কর্মীরা।’

একই ধরনের কথা বলেন শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম। তিনি বলেন, এখনো নতুন কর্মসূচি আসেনি। তারা হাইকমান্ডের নির্দেশনার অপেক্ষায় আছেন। নির্দেশনা এলে সেভাবে তা বাস্তবায়ন করবেন বলে জানান তিনি।

এ বিষয়ে ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘ছাত্রলীগের নেতা-কর্মীরা ক্যাম্পাসে আছে। আলাদাভাবে কোনও কর্মসূচি নেই। প্রতিদিনই বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। ছাত্রদল ক্যাম্পাসে অপতৎপরতা চালানোর চেষ্টা করলে তা প্রতিহত করা হবে।’


সর্বশেষ সংবাদ