৩০ মিনিটের বৈঠকে ‘তিন পাবলিক বিশ্বিবিদ্যালয়’ বিল পাসের সুপারিশ

  © সংগৃহীত

মাত্র আধঘণ্টার মতো বৈঠক করে ‘তিন পাবলিক বিশ্বিবিদ্যালয়’ বিল পাসের সুপারিশ করার সিদ্ধান্ত নিয়েছে সংসদীয় কমিটি। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বিকাল ৪টায় সংসদের বৈঠক বসলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি দেশে তিনটি পাবলিক বিশ্ববিদ‌্যালয় স্থাপনের বিল তোলেন।

বিল তিনটি হচ্ছে—‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়- নারায়ণগঞ্জ, বিল, ২০২৩’, ‘লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল, ২০২৩’ এবং ‘সাতক্ষীরা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল, ২০২৩’। পরে বিল তিনটির বিষয়ে সংসদে রিপোর্ট প্রদানের জন‌্য তিন দিনের সময় দিয়ে সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

বিল তোলার দেড়ঘণ্টা পর সন্ধ‌্যা ৬টার দিকে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। জানা গেছে, আধঘণ্টার মতো বৈঠকে তিনটি বিলের বিষয়ে জাতীয় সংসদে চূড়ান্ত রিপোর্ট প্রদানের সুপারিশ করে কমিটি।

আরো পড়ুন: ৩ পাবলিক বিশ্ববিদ্যালয় বিল সংসদে

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার রাত ৮টায় সংসদীয় কমিটির বৈঠক ডাকা হয়েছিল। কিন্তু বিল ওঠার পরপরই ওই বৈঠকের সময় দুই ঘণ্টা এগিয়ে এনে সন্ধ‌্যা ৬টায় পুনর্নির্ধারণ করা হয়। সংসদীয় কমিটির সদস‌্যদের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করে বিষয়টি জানানো হয় বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

কমিটির সভাপতি সাগুফতা ইয়াসমিনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, ফজলে হোসেন বাদশা, মো. আবদুস সোবহান মিয়া এবং এম এ মতিন অংশগ্রহণ করেন।

বৈঠকের পরে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কমিটি ‘‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়- নারায়ণগঞ্জ, বিল, ২০২৩", "লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল, ২০২৩" এবং "সাতক্ষীরা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল, ২০২৩" প্রয়োজনীয় সংশোধন, সংযোজন, পরিমার্জন ও পরিবর্ধন করে জাতীয় সংসদে চূড়ান্ত রিপোর্ট প্রদানের সুপারিশ করেছে


সর্বশেষ সংবাদ