এক মাসেই রিজার্ভ কমল ২ বিলিয়ন ডলার

ডলার
ডলার   © সংগৃহীত

দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমছেই। গত সেপ্টেম্বর মাসের প্রথম ২৬ দিনে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছিল ১৯১ কোটি ৪৮ লাখ মার্কিন ডলার। তার পরের এক সপ্তাহে আরও কমেছে ৯ কোটি ৯৮ লাখ ডলার। সব মিলিয়ে প্রায় এক মাসের ব্যবধানে রিজার্ভ কমেছে প্রায় ২০০ কোটি বা ২ বিলিয়ন ডলার।

গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে রিজার্ভের এই চিত্র দেখা যায়। প্রতিবেদন অনুযায়ী, গত ৩১ আগস্ট রিজার্ভ ছিল ২ হাজার ৩০৬ কোটি ৯৫ লাখ ডলার। গত বুধবার শেষে রিজার্ভ দাঁড়ায় ২ হাজার ১০৫ কোটি ৪৯ লাখ ডলার। তার মানে, ৩৪ দিনের ব্যবধানে রিজার্ভ কমেছে ২০১ কোটি ৪৬ লাখ ডলার।

আরও পড়ুন: জোবেদার ‘ডাক না পাওয়া নিয়োগে’ শিক্ষক হলেন ছাত্রলীগ নেতা মনিরুল

২০২১ সালের আগস্টে বাংলাদেশ ব্যাংকের কাছে বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভ ছিল ৪ হাজার ৮০০ কোটি বা ৪৮ বিলিয়ন ডলারের বেশি। সেই রিজার্ভ এখন কমে হয়েছে ২ হাজার ৬৮৬ কোটি (২৬ দশমিক ৮৬ বিলিয়ন) ডলার। অবশ্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাবপদ্ধতি বিপিএম ৬ অনুযায়ী, রিজার্ভ বর্তমানে ২ হাজার ১০৫ কোটি ডলার।

এর বাইরে কেন্দ্রীয় ব্যাংকের নিট বা প্রকৃত রিজার্ভের আরেকটি হিসাব রয়েছে, যা শুধু আইএমএফকে দেওয়া হয়। প্রকাশ করা হয় না। আইএমএফ সূত্রে জানা গেছে, সেই হিসাবে দেশের প্রকৃত রিজার্ভ এখন প্রায় ১ হাজার ৭০০ কোটি বা ১৭ বিলিয়ন ডলার। গত দুই বছরে প্রতি মাসেই রিজার্ভ গড়ে ১০০ কোটি ডলার করে কমেছে।


সর্বশেষ সংবাদ