শোক দিবসের ব্যানারে ‘বঙ্গবন্ধু’ নামে ভুল

  © সংগৃহীত

ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের (আইআবি) রাজশাহী কেন্দ্রের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবসের ব্যানারে ‘বঙ্গবন্ধু’ বানান ভুল নিয়ে সমালোনা করছেন সচেতন মহল। এমন ভুলের জন্য সংশ্লিষ্টদের প্রতি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও দাবি জানিয়েছেন অনেকে।

জানা যায়, জাতীয় শোক দিবসকে সামনে রেখে বঙ্গবন্ধু ও তার পরিবারের প্রতি শ্রদ্ধা জানিয়ে দুই দিন আগে আইইবি, রাজশাহী কেন্দ্রের ভবনের দেওয়ালে এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) ক্যাম্পাসে দুইটি ব্যানার সাঁটিয়ে দেয় আইইবি কর্তৃপক্ষ। কিন্তু ওই ব্যানার দুটিতেই ‘বঙ্গবন্ধু’ বানানটি লেখা হয়েছে ‘বঙ্গুবন্ধ’।

আরও পড়ুন: রোববার থেকে ফের সড়ক অবরোধের হুঁশিয়ারি এইচএসসি পরীক্ষার্থীদের

এ বিষয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে রুয়েটের এক শিক্ষক বলেন, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। আর আইইবি একটি স্বনামধন্য প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটির রাজশাহীর নেতারা বঙ্গবন্ধুকে কতটুকু ‘ওন’ করেন তা তাদের ব্যানারে জাতির পিতার নামের বানান থেকেই অনুমেয়। এটি বাঙালি জাতির জন্য অত্যন্ত লজ্জাজনক। আইইবি, রাজশাহী কেন্দ্রের ব্যানারে ‘বঙ্গবন্ধু’ বানান ভুল। এটি ছোট করে দেখার কোনো সুযোগ নেই।

আইইবির কেন্দ্রীয় প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আব্দুস সবুর বলেন, বঙ্গবন্ধুর নামের বানান ভুল করাতো ঠিক না। ভুল মানেই ভুল। যারা ভুল করেছে তাদের আমি দেখছি।

আইইবি রাজশাহী কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মো. নিজামুল হক সরকার বলেন, আমি ব্যানারের ড্রাফটি চেক করেছি। সেটিতে ঠিক ছিল। যখন প্রিন্টআউট হয়েছে তখন এটির ঝামেলা বেধে গেছে। তখন আর আমি দেখিনি। আমি এ ব্যাপরে সবার কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। কারণ, দায়িত্ব আমার ও সম্পাদকের উপরই পড়ে। আমি ব্যানারগুলো এখনি খুলে নিচ্ছি।


সর্বশেষ সংবাদ