ছোটবেলা থেকেই আমার রোল মডেল ছিলেন বঙ্গবন্ধু: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দিপু মনি
শিক্ষামন্ত্রী দিপু মনি  © টিডিসি ফটো

আন্তজার্তিক কন্যা শিশু দিবস উপলক্ষে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, সেই ছোট বেলা থেকেই বঙ্গবন্ধু আমার রোল মডেল।  যত বড় হয়েছি এ রোল মডেলের লোকটা মনের ভেতর আরও গেথে গেছে। কারন এ দেশকে ভালবাসা, মানুষকে ভালবাসা এ কাজটি বঙ্গবন্ধুর চেয়ে কেউ বেশি করতে পারেননি। 

শনিবার (২৯ অক্টোবর) সকালে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস-২০২২ উপলক্ষে বাংলা একাডেমিতে এসব কথা বলেন তিনি। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য বিষয়, সময়ের অঙ্গিকার, কন্যা শিশুর অধিকার।

শিক্ষা মন্ত্রী দীপু মনির রোল মডেল কে ছিল এক শিক্ষার্থীর এমন প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, ৬০ এর দশকে জন্ম তার। ১৯৬৯-১৯৭০ এর দিকে তিনি কিছুটা বোঝা শেখেন। বাবা রাজনৈতিক ব্যক্তি হওয়ায় বাড়িতে রাজনৈতিক একটা পরিবেশ ছিল। তখন বঙ্গবন্ধু মানুষের নেতা হিসাবে পরিচিতি পেয়েছেন এবং মানুষকে মুক্তির পথ দেখাচ্ছেন। তখন সেই ছোট বেলা থেকেই বঙ্গবন্ধু আমার রোল মডেল।

তিনি আরও বলেন, এ দেশকে ভালবাসা, মানুষকে ভালবাসা এ কাজটি বঙ্গবন্ধুর চেয়ে কেউ বেশি করতে পারেন নি। তবে তিনি বঙ্গবন্ধুকে এত কাছ থেকে দেখার সুযোগ না পেলেও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে কাছ থেকে দেখছেন। একসাথে কাজ করার সুযোগ পেয়েছেন। তাই এখন  তার রোল মডেল বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। 

আরও পড়ুন: জবি ছাত্রদলের কমিটিতে পদ পেলেন ‘নিখোঁজ’ তিন নেতা

বড় হয়ে কি হতে চেয়েছিলেন শিক্ষার্থীর এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বড় হয়ে তিনি রাজনীতিক হতে হয়ে চেয়েছিলেন। ছোটবেলা থেকেই যুক্তিদিয়ে কথা বলায় আত্মীয়রা বলত সে ব্যারিস্টার হবে বড় হয়ে। তবে পরে উচ্চ মাধ্যমিক পাশ করার পর সিদ্ধান্ত নেন সাহিত্য না হয় পদার্থ বিজ্ঞানে পড়বেন এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হয়ে রাজনীতি করবেন। কিন্তু তার বাবা মা তা চান নি। মেডিকেল কলেজে ভর্তি হয়েই তিনি রাজনীতি শুরু করেন। সেবা করার দক্ষতা অর্জনের জন্য বিভিন্ন বিষয়ে পড়লেও তার যে মূল  লক্ষ্য দেশ সেবা, মানুষের কাছে আসা।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, পাশ ফেল নিয়ে তোমরা চিন্তা করবে না। কতটুকু শিখেছি এটাকে গুরুত্ব দিতে বলেন তিনি। তিনি চান শিক্ষার্থীরা যেন আনন্দের মধ্য দিয়ে শিখতে পারেন। সত্যিকারের শেখাটার উপর জোর দিতে বলেন। তিনি আরও বলেন ভাল একজন মানুষ হলাম কি না, দেশের যোগ্য নাগরিক হতে পারলাম কি না, আমি একজন সৎ মানুষ কি না, বিশ্বের প্রতি যে দায়িত্ব কর্তব্য তা পালন করতে পারি কি না এ গুলোর উপর গুরুত্ব দিতে হবে।

কন্য শিশুদের উদ্দেশ্য করে তিনি বলেন, ছেলে মেয়ে আলাদা করে কিছু নয়। তিনি এ জায়গাটিতে পৌছাতে চান। কিন্তু এখনও সামাজিক, ধর্মীয় নানা কারনে তৈরি করা বাধা কন্য শিশুদের পায়ে শিকল পরিয়ে রেখেছে। পেছনে টেনে রাখা হয়েছে। তিনি এ সকল শিকল কেটে দিয়ে কন্যা শিশুদের মুক্ত করে দিতে চান। শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বে কন্যা শিশুদের মুক্ত করে দিতে চান।

সমান অধিকার নিয়ে তিনি বলেন, আসলে সমান অধিকার নয় কারন যার যা প্রয়োজন তাকে তা দিতে হবে। ছেলের যে অধিকার তা তাকে দিতে হবে। একটা মেয়ের যে চাওয়া তাও তাকে দিতে হবে। যার যে সুযোগ প্রয়োজন তখনই তাকে তা দিতে হবে। এ প্রতিযোগিতার যুগে কাওকে বাদ দিয়ে কিছু করতে গেলে পিছিয়ে পড়তে হবে। তাই নারী পুরুষ সকলকে নিয়ে কাজ করতে হবে।  

এ বছরের আন্তর্জাতিক কন্যা দিবসের মূল প্রতিপাদ্য হল সময়ের অঙ্গিকার,  কন্যা শিশুর অধিকার। শিক্ষা মন্ত্রী দীপু মনিকে তার ব্যক্তিগত অঙ্গিকার লিখতে বললে তিনি, "গড়তে চায় সমতা আর সাম্যের বিশ্ব" এ অঙ্গিকারটি লেখেন।


সর্বশেষ সংবাদ